• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

প্রযুক্তি জগত শাসন করছে যে ভারতীয়রা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:২৬

গত কয়েক দশক ধরে বৈশ্বিক প্রযুক্তি জগতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ভারতীয়রা। ইতোমধ্যে তাদের দারুণ সব উদ্ভাবন বিশ্বজুড়ে সমাদৃত হয়েছে। বর্তমানে এদের অনেকে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর দায়িত্বে আছেন। চলুন দেখে নিই সেরকম কয়েকজনকে-

সুন্দর পিচাই

গুগলের বর্তমান প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন সুন্দর পিচাই। ২০১৫ সালের ১০ আগস্ট তিনি এই দায়িত্ব নেন। পিচাই জন্মগ্রহণ করেন ভারতের চেন্নাইয়ে। তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) খরগপুরে পড়ালেখা করেন। এরপর যুক্তরাষ্ট্র থেকে উচ্চতর ডিগ্রি নেন। প্রধান নির্বাহী হওয়ার আগে তিনি গুগলের অ্যান্ড্রয়েড, ক্রোম, ম্যাপস এবং অন্যান্য জনপ্রিয় বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সত্য নাদেল্লা

সত্য নাদেল্লা বর্তমানে মাইক্রোসফটের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন। ২২ বছর একটানা এই প্রতিষ্ঠানে কাজ করার পর ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে তাকে প্রধান নির্বাহীর দায়িত্ব দেয়া হয়। তিনি ভারতের হায়দ্রাবাদে জন্মগ্রহণ করেন।

শান্তনু নারায়ণ

শান্তনু নারায়ণ অ্যাডোবের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন। তার জন্ম ভারতের হায়দ্রাবাদে। শান্তনু ১৯৯৮ সালে অ্যাডোবে যোগ দেন। ২০০৫ সালে চিফ অপারেটিং অফিসার হন এবং ২০০৭ সালে প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নেন তিনি। ২০১৬ সালে ব্যারনস ম্যাগাজিনের সেরা প্রধান নির্বাহীদের তালিকার শীর্ষস্থান দখল করেন শান্তনু।

রাজিব সুরি

রাজিব সুরি বর্তমানে নোকিয়ার প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৯৫ সালে তিনি নোকিয়াতে যোগ দেন। ২০১৪ সালে প্রধান নির্বাহীর দায়িত্ব নেয়ার আগে প্রতিষ্ঠানটির বিভিন্ন পদে কাজ করেছেন রাজিব। তার কোনও পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি নেই।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির মন্ত্রীদের বউরা ভারত থেকে শাড়ি এনে বিক্রি করত : প্রধানমন্ত্রী
পণ্য বর্জনের ডাক দিয়ে ভারতীয় কূটনীতিকদের নিয়ে বিএনপি’র ইফতার
X
Fresh