• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ডাকসু নির্বাচনে প্রার্থীর সর্বোচ্চ বয়স হবে ৩০

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ জানুয়ারি ২০১৯, ২০:৫০

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল ছাত্র সংসদ নির্বাচনে প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ হবে। অনার্স, মাস্টার্সের পাশাপাশি নিয়মিত এমফিলের শিক্ষার্থীরা নির্বাচনে প্রার্থী হতে পারবেন। ৩০ বছরের ওপরে কেউ ভোটার ও প্রার্থী হতে পারবেন না।

আজ মঙ্গলবার (২৯ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়।

সিন্ডিকেট সভায় আরও সিদ্ধান্ত হয়, সান্ধ্যকালীনসহ বিভিন্ন কোর্সে যারা অধ্যয়নরত তারা ভোটার ও প্রার্থী হতে পারবেন না। প্রত্যেকে হলে ভোটকেন্দ্র স্থাপন করা হবে।

রেজিস্ট্রার এনামুজ্জামান জানান, যেসব শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মাধ্যমে চান্স পেয়ে স্নাতক, স্নাতকোত্তর, এমফিল ও পিএচডি করছে তারা সবাই ভোটার ও প্রার্থী হতে পারবে। তবে তাদের বয়স সীমা হবে সর্বচ্চ ৩০ বছর। যাদের বয়স ৩০ এর অধিক তারা ভোটার বা প্রার্থী হতে পারবেন না। বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থীরা ডাকসুর ভোটার ও প্রার্থী হবে পারবেন না। এছাড়াও সরকারি বেসরকারি অথবা দেশে বা বিদেশের যে কোনো প্রতিষ্ঠানে কর্মরত কোনো শিক্ষার্থী ভোটার হতে পারবে না।

নির্বাচনী আচারণ বিধি সম্পর্কে রেজিস্ট্রার জানান, সকাল ১০ টা থেকে রাত ১২ টা পর্যন্ত নির্বাচনী প্রচারণা চালানো যাবে। লিফলেট বা হ্যান্ডবিলে শুধুমাত্র সাদা-কালো ছবি ব্যবহার করা যাবে। সভা সমাবেশ ও অডিটোরিয়ামে মাইকের সাহায্যে প্রচারণা চলাতে পারবে। নির্বচনের ২৪ ঘন্টা পূর্ব পর্যন্ত প্রচারণা করা যাবে। ভোটের দিন রিটার্নিং অফিসার কর্তৃক অনুমোদিত ব্যক্তিরাই কেন্দ্রে প্রবেশ করতে পারবে। এছাড়াও ক্যাম্পাসের কোন স্থাপনা দেয়াল যানবাহনে লিখন বা হ্যান্ডবিল লাগানো যাবে না।

সিন্ডিকেট সভায় ডাকসুর গঠণতন্ত্র, আচরণবিধি প্রণয়ন, ভোটার তালিকার বিষয়ে বিভিন্ন অভিমত দিয়েছেন সংগঠনের নেতারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১১ মার্চ। এ লক্ষ্যে ক্রিয়াশীল ছাত্র সংগঠনের নেতাদের সঙ্গে কয়েক দফায় আলোচনা সভা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৯০ বছর ধরে সংরক্ষিত বইয়ের মানব চামড়ার মলাট সরিয়ে নিল হার্ভার্ড
ঢাবির ভর্তি পরীক্ষায় প্রথম হলেন যারা
ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম প্রিয়ন্তী মণ্ডল
ফের জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর
X
Fresh