• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

৪৫ দেশকে ন্যানো-স্যাটেলাইট তৈরির প্রশিক্ষণ দেবে ভারত, তালিকায় নেই বাংলাদেশ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ জানুয়ারি ২০১৯, ১৫:১৭

সক্ষমতা বৃদ্ধি কার্যক্রমের অংশ হিসেবে বিশ্বের ৪৫টি দেশকে ন্যানো-স্যাটেলাইট তৈরির প্রশিক্ষণ দেবে ভারত। দেশটির মহাকাশ নিয়ে কাজ করা এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে এমনটিই জানিয়েছে ভারতীয় প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউ।

ওই প্রতিবেদনে বলা হয়, ইউনিস্পেস ন্যানো-স্যাটেলাইট এসেম্বলি নামক এক কর্মসূচির আওতায় এসব দেশকে ন্যানো-স্যাটেলাইট তৈরির প্রশিক্ষণ দেবে ভারতের রাষ্ট্রায়ত্ত মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশন (আইএসআরও)।

প্রাথমিকভাবে ১৭টি দেশের ৩০ জন অংশগ্রহণকারীকে এই প্রশিক্ষণ দেয়া হবে যেখানে নাম নেই বাংলাদেশের। প্রাথমিক তালিকায় থাকা ১৭টি দেশ হলো- আলজেরিয়া, আর্জেন্টিনা, আজারবাইজান, ভুটান, ব্রাজিল, চিলি, মিশর, ইন্দোনেশিয়া, কাজাখিস্তান, মালয়েশিয়া, মেক্সিকো, মঙ্গোলিয়া, মরক্কো, মিয়ানমার, ওমান, পানামা এবং পর্তুগাল।

যদিও বাকি দেশগুলোর তালিকায় বাংলাদেশের নাম আছে কিনা সে সম্পর্কে কিছু জানা যায়নি। এখনও ওই তালিকা প্রকাশ করেনি কর্তৃপক্ষ।

এই কর্মসূচি সম্পর্কে আইএসআরও-এর চেয়ারম্যান সিভান বলেন, মহাকাশ সেক্টরে অন্যান্য দেশের সঙ্গে ভারত নিজেদের জ্ঞান ও দক্ষতা ভাগাভাগি করবে যেন অন্য দেশগুলো উপকৃত হতে পারে।

এই প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা বেঙ্গালুরুতে ৮ সপ্তাহ ধরে প্রশিক্ষণ গ্রহণ করবেন। এতে তত্ত্বীয় বিষয়ের পাশাপাশি ব্যবহারিক দিকগুলোর প্রতিও গুরুত্ব দেয়া হবে। তিনটি ব্যাচে ৪৫টি দেশের মোট ৯০ জন অংশগ্রহণকারী প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবেন।

নির্বাচিত প্রতিটি দেশকে দুই সদস্যের একটি দলের নাম প্রস্তাব করতে হবে। এর মধ্যে একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার এবং অন্যজন ইলেকট্রিক্যাল বা ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার হতে হবে।

প্রসঙ্গত, ন্যানো স্যাটেলাইট হলো ছোট আকারের স্যাটেলাইট যার ওজন ১ থেকে ১০ কেজি পর্যন্ত হয়ে থাকে।

আরো পড়ুন:

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
তাপপ্রবাহে ‘অতি উচ্চঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ
বাংলাদেশ সিরিজের দল ঘোষণা জিম্বাবুয়ের
X
Fresh