logo
  • ঢাকা শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

কেন প্রাঙ্ক ভিডিও নিষিদ্ধ করলো ইউটিউব?

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ জানুয়ারি ২০১৯, ২০:০৪
ইউটিউবের জনপ্রিয় ভিডিও তালিকার শীর্ষ একটি নাম প্রাঙ্ক ভিডিও। এসব ভিডিও মূলত মজা করার জন্য এবং দর্শকদের বিনোদন দিতে তৈরি করা হয়। কিন্তু প্রাঙ্ক ভিডিও করতে গিয়ে বিভিন্ন সময় মানুষদের নানাভাবে হেনস্তা করেন ইউটিউবাররা। এমনকি তারা নিজেরাও অনেক সময় মারাত্মক সব ঝুঁকি নিয়ে থাকেন।

bestelectronics
এ কারণে বিশ্বে এখন পর্যন্ত ভয়াবহ সব দুর্ঘটনা ঘটেছে। অনেকে মারাও গেছেন। এই পরিস্থিতি সামলাতে প্রাঙ্ক ভিডিও নীতিমালায় পরিবর্তন এনেছে ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব। তাদের নতুন নীতিমালায় বিপজ্জনক এবং ঝুঁকিপূর্ণ সব প্রাঙ্ক ভিডিও নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমস।

মঙ্গলবার ইউটিউব তাদের এই নীতিমালায় পরিবর্তন এনেছে। নতুন এই নীতিমালায় বলা হয়, যেসব ভিডিও মৃত্যু ঘটাতে পারে কিংবা মৃত্যুর কারণ হয়ে উঠতে পারে, শরীরকে জখম করতে পারে কিংবা শিশুদের মানসিক বিকাশকে ক্ষতিগ্রস্ত করতে পারে এমন কিছুই ইউটিউব সাইটে দেয়া যাবে না।

ইউটিউবে অগণিত প্রাঙ্ক ভিডিও রয়েছে। এছাড়া গুগলের মালিকানাধীন এই প্ল্যাটফর্ম ব্যবহার করে বিভিন্ন চ্যালেঞ্জ ছড়িয়ে দেওয়া হয়েছে সারা বিশ্বে। তেমনই একটি চ্যালেঞ্জ হলো আইস বাকেট চ্যালেঞ্জ। মূলত দাতব্য কাজে অর্থ সংগ্রহের জন্য এই চ্যালেঞ্জ দেয়া হয়েছিল।

ইউটিউবে বর্তমানে আরেকটি চ্যালেঞ্জ চলছে। এটা হলো বার্ড বক্স- যেখানে বেশকিছু কঠিন কাজ করতে উদ্বুদ্ধ করা হয়। এর মধ্যে রয়েছে চোখ বন্ধ করে গাড়ি চালানো। এ কাজটি খুবই ঝুঁকিপূর্ণ। এ কারণে এটা নিয়ে সমালোচনাও হচ্ছে অনেক বেশি।

এক প্রশ্নের উত্তরে ইউটিউব জানায়, কোনও মজার বিষয়ই যেন সীমা ছাড়িয়ে না যায় এজন্য আমাদের নিজস্ব নীতি রয়েছে। কোনও বিপজ্জনক কিংবা ক্ষতিকর জিনিসের স্থান এই নীতিতে নেই। বিপজ্জনক চ্যালেঞ্জ কিংবা প্রাঙ্কের মতো কার্যাবলি এখন থেকে ইউটিউবে নিষিদ্ধ।

ডি/পি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়