• ঢাকা সোমবার, ২১ জানুয়ারি ২০১৯, ৮ মাঘ ১৪২৫

পথচলার ৪৮ বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাবি প্রতিনিধি
|  ১২ জানুয়ারি ২০১৯, ১৮:৩০ | আপডেট : ১২ জানুয়ারি ২০১৯, ১৮:৫৬
নয়নাভিরাম সবুজ প্রকৃতি, পরিযায়ী পাখি ও সাংস্কৃতিক রাজধানীখ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৪৮ বছরে পদার্পণ করেছে। ১৯৭১ সালের ১২ জানুয়ারি দেশের এই স্বনামধন্য প্রতিষ্ঠানটি রাজধানী ঢাকার অদূরে প্রায় ৭০০ একর জায়গা জুড়ে প্রতিষ্ঠিত হয়।

শনিবার দিনটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দিনব্যাপী কর্মসূচির আয়োজন করে। এদিন সকাল দশটায় বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম জাতীয় পতাকা ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. আমির হোসেন এবং কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মঞ্জুরুল হক বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন। পরে উপাচার্য বেলুন উড়িয়ে ও শোভাযাত্রার মাধ্যমে বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচির উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন রেজিস্ট্রার রহিমা কানিজ।

উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, সকল সীমাবদ্ধতাকে অতিক্রম করে জাবিকে বিশ্বে মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা চলছে। বিশ্ববিদ্যালয়ের স্বার্থকে গুরুত্ব দিয়ে আমাদেরকে সামনের দিকে এগিয়ে যেতে হবে।

১৯৭১ সালের এ দিনে আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়টির যাত্রা শুরু হয়। বর্তমানে প্রতিষ্ঠানটিতে প্রায় ১৬ হাজার শিক্ষার্থী, ছয়টি অনুষদের অধীনে ৩৩টি বিভাগ ও তিনটি ইনস্টিটিউট  রয়েছে। বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার্থীদের জন্য রয়েছে মোট ১৬টি হল। আরও ছয়টি নতুন হল নির্মাণের বিষয়ে পরিকল্পনা হাতে নিয়েছে প্রশাসন। এছাড়াও কেন্দ্রীয় গ্রন্থাগার ছয়তলাবিশিষ্ট এবং প্রশাসনিক ভবন দশতলাকরণসহ আলাদা পরীক্ষা কক্ষ নির্মাণের পরিকল্পনা রয়েছে প্রশাসনের।

আরো পড়ুন:

জেবি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়