• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

হাড়কাঁপানো শীতের চাদরে এবার মুড়বে না ঢাকা মহানগরী

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৮ জানুয়ারি ২০১৯, ১৮:৩১

ঢাকা মহানগরীর পার্শ্ববর্তী এলাকাগুলোতে ইতোমধ্যে মোটামুটি শীতের আমেজ পাওয়া গেলেও রাজধানীতে এবার এমন পরশ পাওয়ার সম্ভাবনা নেই বলে আবহাওয়া অফিস জানিয়েছে। অবশ্য উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে এখন শীতের তীব্রতা অনুভূত হচ্ছে।

আবহাওয়াবিদ আবদুর রহমান আজ মঙ্গলবার বাসসকে বলেন, আগামী এক সপ্তাহ ঢাকার আবহাওয়া মোটামুটি একই রকম থাকবে। এরইমধ্যে দিনের মাপমাত্রা সামান্য বাড়তে পারে। আজ ঢাকার নর্বনিম্ব তাপমাত্রা ছিল (সকাল ৬টা পর্যন্ত) ১৩.২ এবং সর্বোচ্চ ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা ঢাকার পার্শ্ববর্তী মাদারীপুর ও গোপালগঞ্জের চেয়ে তুলনামূলকভাবে বেশি।

এই সময়ে গোপালগঞ্জের সর্বন্মি তাপমাত্রা ছিল ১০.৫ ও সর্বোচ্চ ২৭.৪ এবং মাদারীপুরের সর্বনিম্ব ১০.৬ ও সর্বোচ্চ ২৮.৪ গিগ্রি সেলসিয়াস।

আবদুর রহমান বলেন, রাজধানীতে ঘনবসতি, প্রয়োজনের তুলনায় স্বল্প গাছগাছালি এবং যান্ত্রিক যানবাহনের কার্বন্ডাইঅক্সাইড পরিবেশকে উষ্ণ করছে। এ কারণে দেশের অন্যান্য স্থানের চেয়ে ঢাকায় উষ্ণতা সব সময় বেশি থাকে।

আবদুর রহমান আরও বলেন, দেশের উত্তরাঞ্চলসহ কিছু কিছু স্থানে মৃদু ও মাঝারী শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে পূর্বাভাসের নাগালের মধ্যে ঢাকায় এমন শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই। এছাড়া, নিম্বচাপেরও কোন পূর্বাভাস নেই। তবে জানুয়ারির দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে এই নগরীর তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানান তিনি।

আর সব মিলিয়ে এবার শীতের হাওয়ায়, কুয়াশাতে হারিয়ে যাওয়ার এই বাসনা অধরাই থেকে যেতে পারে রাজধানীবাসীর।

আরো পড়ুন:

এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বেপরোয়া বাইকারদের দাপটে অতিষ্ঠ রাজধানীবাসী
বৃষ্টিতে জলাবদ্ধতা ও যানজট, ভোগান্তিতে রাজধানীবাসী
রাজধানীতে ভয়াবহ যত অগ্নিকাণ্ড
ফাগুনের দিনে মৌসুমের প্রথম বৃষ্টি
X
Fresh