• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

প্রথম চাঁদের অন্ধকার অংশে পৌঁছালো চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ জানুয়ারি ২০১৯, ১৭:২২
ছবি: বিবিসি

চীনের একটি মহাকাশযান ইতিহাসে প্রথমবারের মতো চাঁদের অন্ধকার অংশে পৌঁছেছে।

বৃহস্পতিবার দেশটির সরকার পরিচালিত গণমাধ্যম চায়না সেন্ট্রাল টেলিভিশন(সিসিটিভি) এই খবর নিশ্চিত করেছে বলে জানিয়েছে সিএনএন। মার্কিন গণমাধ্যমটি চীনের এই সফলতাকে মাইলফলক হিসেবে দেখছে।

চেং’ই ফোর নামে চীনের এই মহাকাশযানকে চাঁদে সফল অবতরণ করায় চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনেস্ট্রেশন(সিএনএসএ)। বৃহস্পতিবার বেইজিং সময় সকাল ১০টা ২৬ মিনিটে চাঁদে অবতরণ করে চেং’ই ফোর।

সিসিটিভি বলছে, এই প্রথমবার খুব কাছ থেকে তোলা চাঁদের অন্ধকার অংশের ছবি পাঠিয়েছে তাদের যান। অংশটি পৃথিবী থেকে খুব কম সময়ই দেখা যায়। মূলত এই কারণে এটাকে অন্ধকার অংশ বলে।

এদিকে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, চীনের এই মিশনের আরেকটি লক্ষ্য হচ্ছে চাঁদের অপর পাশে একটি বেতার যোগাযোগের পরিবেশ তৈরি করা এবং সেখানে ভবিষ্যতে টেলিস্কোপ স্থাপনের জন্য একটি ক্ষেত্র তৈরি করা।

এই মিশনে তিন কেজি আলু এবং ফুলের বীজ নেয়া হয়, যা দিয়ে চাঁদে জীববিজ্ঞানের কিছু পরীক্ষা চালানো হবে। কৃত্রিম পরিবেশ তৈরির ‘চাঁদের ছোট জীবমণ্ডল’ নামের এই নকশার পরিকল্পনা করা হয়েছে চীনের ২৮টি বিশ্ববিদ্যালয়ে।

প্রসঙ্গত, মহাকাশ গবেষণায় নিজেদের শক্তিশালী হিসেবে প্রতিষ্ঠিত করতে কাজ করে যাচ্ছে চীন। চাঁদের অন্ধকার অংশে মহাকাশযান প্রেরণ তাদের সেই আকাঙ্ক্ষাকে অনেক দূর এগিয়ে নেবে।

ডি/কে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
মেলার চাঁদা নিয়ে বিরোধ, মাদরাসাছাত্রকে ছুরিকাঘাতে হত্যা
চাঁদপুরে জামায়াতের পিছুটান
X
Fresh