• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ জানুয়ারি ২০১৯, ২১:২৯

২০১৯ সালের এইচএসসি/ডিআইবিএস পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। আগামী ১০ জানুয়ারি পর্যন্ত ফরমপূরণ করা যাবে।

আজ বুধবার (০২ জানুয়ারি) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৯ সালের এইচএসি/ডিআইবিএস পরীক্ষায় ‘সোনালী সেবার’ মাধ্যমে ১০০ (একশত) টাকা বিলম্ব ফিসহ আবেদন ফরম পূরণের সময় ০৩/০১/২০১৯ থেকে ১০/০১/২০১৯ পর্যন্ত পুনঃনির্ধারণ করা হলো।

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা আগামী ২ এপ্রিল শুরু হবে। চলবে ১৩ মে পর্যন্ত। ১ এপ্রিল সরকারি ছুটি হওয়ায় একদিন পিছিয়ে পরীক্ষার রুটিন তৈরি করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্র্যণালয় সূত্র জানায়, এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনে চূড়ান্ত প্রস্তুতি নেয়া হচ্ছে। ইতোমধ্যে আন্তঃশিক্ষা বোর্ড বা ঢাকা শিক্ষা বোর্ড থেকে পরীক্ষার রুটিন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তবে প্রস্তাবিত রুটিনের সময়সূচি এক বা দুদিন আগে পিছে করা হতে পারে।

ঢাকা বোর্ড সূত্রে জানা গেছে, এবার কম্পিউটার বিষয়ে আলাদাভাবে পরীক্ষা আয়োজন করা হবে না। আইসিটি বিষয়ের মধ্যে কম্পিউটার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। এ কারণে প্রতি বছর এ পরীক্ষা মোট ৪৪ দিন ধরে আয়োজিত হলেও এবার দুদিন কমিয়ে ৪২ দিন পর্যন্ত চলবে এইচএসসি পরীক্ষা।

জানা গেছে, এ বছর ঢাকা বোর্ডে মোট ৫৮টি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতি বছর ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে থাকে। কিন্তু এবার সেদিন স্টার সানডে হওয়ায় পরীক্ষার রুটিন একদিন পিছিয়ে তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এইচএসসি পরীক্ষার কেন্দ্রের তালিকা প্রকাশ
এইচএসসি পরীক্ষার তারিখ জানাল শিক্ষা বোর্ড
জানা গেল এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ 
২০২৫ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুরু যেদিন
X
Fresh