DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

হুয়াওয়ের ডিভাইস সরাচ্ছে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ ডিসেম্বর ২০১৮, ২১:৩৫ | আপডেট : ২৪ ডিসেম্বর ২০১৮, ২৩:৪৪
জরুরি সেবায় যুক্তরাজ্যের ব্যবহৃত অনেক ডিভাইস হুয়াওয়ের তৈরি। কিন্তু এগুলো বর্তমানে সরিয়ে ফেলা হচ্ছে। নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়েই এমন কাজ করছে তারা।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, জরুরি সেবায় যোগাযোগের ক্ষেত্রে হুয়াওয়ের তৈরি বিভিন্ন সরঞ্জামাদি ব্যবহার করে যুক্তরাজ্য পুলিশসহ অন্যরা। কিন্তু এসব সরঞ্জাম এবার সরিয়ে ফেলা হচ্ছে।

জরুরি সেবার নেটওয়ার্কটি ২০১৯ সালের মধ্যে পুরোপুরি শেষ হওয়ার কথা ছিল। এই নেটওয়ার্ক স্থাপনে কাজ করছে যুক্তরাজ্যের বিটি গ্রুপ। মূলত এ গ্রুপটিই হুওয়াওয়ের সরঞ্জাম ব্যবহার বন্ধ করে দিয়েছে এবং যেসব জায়গায় এরই মধ্যে ব্যবহার করা হয়েছিল সেখান থেকেও সরিয়ে ফেলছে।

সরঞ্জাম সরানো এবং নতুন সরঞ্জাম কিনতে ভালো অঙ্কের অর্থ খরচ হবে। অবশ্য এই খরচ দেয়ার সম্মতি দিয়েছে বিটি গ্রুপ কর্তৃপক্ষ।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের সরঞ্জামের পরিবর্তে এখন মটোরোলার ‘এয়ার-ওয়েভ’ রেডিও সিস্টেম ব্যবহার করা হবে। যুক্তরাজ্যে জরুরি সেবায় এই প্রযুক্তি ব্যবহার করবে দেশটির পুলিশ, দমকল ও উদ্ধারকারী বাহিনী। এছাড়া যুক্তরাজ্যের অ্যাম্বুলেন্স সেবাতেও প্রযুক্তিটি ব্যবহার করা হবে।

প্রসঙ্গত, নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে চীনের প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রযুক্তি বর্জন করছে যুক্তরাষ্ট্র। এবার একই ধরনের পদক্ষেপ নিল যুক্তরাজ্যও।

আরও পড়ুন :

ডি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়