• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ফাঁস করেছে ফেসবুক

আরটিভি অনলাইন ডেস্ক

  ২০ ডিসেম্বর ২০১৮, ০৮:৪৭

কেলেঙ্কারি যেন ফেসবুকের পিছুই ছাড়ছে না। বছরের শুরু থেকেই ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে টালমাটাল ছিল ফেসবুক। তখন প্রশ্ন উঠেছিল ফেসবুকের গ্রাহকদের তথ্যের সুরক্ষা নিয়ে। এবার নতুন এক বিতর্কে আবারও যোগ হয়েছে ফেসবুকের নাম।

মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের বৃহৎ প্রযুক্তিগুলোর আগে আগে করা ধারণার চেয়েও বেশি মাত্রা গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ফাঁস করেছে ফেসবুক। প্রতিষ্ঠানের আভ্যন্তরীণ প্রতিবেদন ও সাক্ষাৎকারের ভিত্তিতে তৈরি ওই রিপোর্টে নিউ ইয়র্ক টাইমস বলছে, বহু বছর ধরেই নাকি এমনটা করে আসছে ফেসবুক।

ওই অনুসন্ধানে জানা গিয়েছে মাইক্রোসফট, অ্যামাজন, নেটফ্লিক্স ও স্পটিফাই-এর মত সংস্থাগুলিকে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য দিয়েছে ফেসবুক। মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিংকেও ফেসবুক ব্যবহারকারীদের বন্ধুদের তালিকা দেখার অনুমতি দেয়া হয়েছে গ্রাহকদের অনুমতি ছাড়াই। অ্যামাজন ব্যবহারকারীদের নাম ও অন্য ব্যক্তিগত তথ্যও চালান করেছে ফেসবুক, জানা গিয়েছে নিউ ইয়র্ক টাইমসের ওই রিপোর্টে।

প্রায় ১৫০টি প্রযুক্তিভিত্তিক সংস্থাকে এই তথ্য দিয়েছে ফেসবুক। ২৭০ পৃষ্ঠার অভ্যন্তরীণ নথি বিশ্লেষণসহ ফেসবুকের ৫০ জন কর্মীকে সাক্ষাৎকারের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে নিউ ইয়র্ক টাইমস। নিউ ইয়র্ক টাইমস অভিযোগ তুলেছে, অংশীদারদের সঙ্গে গ্রাহকের ব্যক্তিগত তথ্য বিনিময়ে ফেসবুকের নিজস্ব গোপনীয়তা বিধি ক্ষুণ্ণ হয়েছে।

তবে ফেসবুকের গোপনীয়তা ও জননীতি পরিচালক স্টিভ স্ট্যাটারফিল্ড এক সাক্ষাৎকারে বলেছেন, তাদের কোনও অংশীদারই গ্রাহকের গোপনীয়তা বা এফটিসি সমঝোতা লঙ্ঘন করেনি। তিনি বলেন, উভয় পক্ষের মধ্যে হওয়া সমঝোতায় তারা (অংশীদাররা) ফেসবুকের নীতি মেনে চলতে বাধ্য ছিল।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে মনের কথা লিখলেও তুলে নিয়ে যায় : মির্জা ফখরুল
ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় শিল্পী সমিতির সদস্যপদ বাতিল করলেন নিপুণ
ফরিদপুরে স্কুলশিক্ষার্থী অন্তর হত্যায় ৩ জনের ফাঁসি
ড. ইউনূসের গোমর ফাঁস করেছিলেন বিএনপির অর্থমন্ত্রী সাইফুর রহমান
X
Fresh