• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইউরোপীয় ইউনিয়নের তথ্য হ্যাক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ ডিসেম্বর ২০১৮, ১৭:২৯

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অত্যন্ত গুরুত্বপূর্ণ কূটনৈতিক তথ্য চুরি করেছে হ্যাকাররা। ধারণা করা হচ্ছে, এসব হ্যাকারের সঙ্গে সংশ্লিষ্টতা আছে চীনের। বুধবার নিউইয়র্ক টাইমসের বরাত দিয়ে এনডিটিভি এই তথ্য জানায়।

ইউরোপীয় ইউনিয়নের কূটনৈতিকরা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ চীন, রাশিয়া এবং ইরান কর্তৃপক্ষের সঙ্গে কিভাবে তাদের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করে তা হ্যাকিংয়ের মাধ্যমে বের হয়ে এসেছে।

তথ্যচুরির এ ঘটনা প্রকাশ করেছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান এরিয়া-ওয়ান। তাদের দাবি, দীর্ঘদিন ধরে ইউরোপীয় ইউনিয়নের তথ্য চুরি করে আসছে হ্যাকাররা। যদিও এই দাবি অস্বীকার করেছে ইইউ।

এদিকে হ্যাকারদের চুরি করা ইউরোপীয় ইউনিয়নের বেশ কয়েকটি তথ্য ফাঁস করেছে সাইবার সিকিউরিটি কোম্পানি এরিয়া-ওয়ান। ফাঁস করা তথ্যের মধ্যে আছে গত জুলাইয়ে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার একটি বৈঠককে সফল উল্লেখ করে ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকদের মন্তব্য।

আরেকটি তথ্যে এ বছরের শুরুতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তাদের মধ্যে যে গোপন বৈঠক হয়েছিল তার বিস্তারিত বলা হয়েছে। সেখানে শি জিনপিংকে বলতে শোনা যায়, যদি বাণিজ্য যুদ্ধে সবাই ক্ষতিগ্রস্ত হয় তাও চীন ওয়াশিংটনের অত্যাচারে মাথানত করবে না।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে আরও বলা হয়, এই আক্রমণ ইউরোপীয় ইউনিয়নের পাশাপাশি অন্য বেশ কিছু আন্তর্জাতিক সংস্থায়ও চালানো হয়েছে। ইতোমধ্যে ওই সংস্থাগুলোকে সতর্ক করেছে এরিয়া-ওয়ান।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জিম্মি জাহাজে অভিযানে মালিকপক্ষের আপত্তি
২০৩২ সাল পর্যন্ত জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চান প্রধানমন্ত্রী
জিম্মি জাহাজে অভিযানে ঢাকার অনুমতি চেয়েছিল ইইউ
রিজার্ভ চুরি মামলার প্রতিবেদন দাখিলের নতুন তারিখ
X
Fresh