১৩ বছরেই সফটওয়্যার কোম্পানির মালিক আদিত্যন

প্রকাশ | ১৭ ডিসেম্বর ২০১৮, ১৭:১৩

আন্তর্জাতিক ডেস্ক
ছবি: আনন্দবাজার

মাত্র নয় বছর বয়সে মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করে বাড়ির লোককে চমকে দিয়েছিল দুবাই প্রবাসী ভারতের কেরালা রাজ্যের আদিত্যন রাজেশ। এখন তার বয়স ১৩। ইতোমধ্যে একটা সফটওয়্যার কোম্পানিও খুলে ফেলেছে সে। কোম্পানির নাম ‘ট্রিনেট সল্যুশনস’।

রোববার প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা জানিয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার। গণমাধ্যমটি জানায়, পাঁচ বছর বয়স থেকেই কম্পিউটারের প্রতি তীব্র ঝোঁক ছিল রাজেশের। স্কুল থেকে বাড়িতে পা রাখতে না রাখতেই কখনও মোবাইল, কখনও কম্পিউটার নিয়ে বসতো সে। এজন্য বাড়ির লোকের বকুনিও শুনতে হতো তাকে।

রিপোর্টে আরও বলা হয়েছে, এসবের মধ্য দিয়েই নিজের প্রযুক্তি প্রীতিটা জিইয়ে রেখেছিল আদিত্যন। হঠাৎ একদিন তার হাত দিয়ে বেরিয়ে আসে একটা মোবাইল অ্যাপ্লিকেশন। তখন থেকেই তার জন্য আসতে শুরু করে নানা কাজের প্রস্তাব। বেশকিছু সফটওয়্যার কোম্পানির জন্যও লোগো ডিজাইনিং করতে শুরু করে দেয় সে। ওয়েবসাইটও তৈরি করতে শুরু করে সে।

আদিত্যন জানায়, কেরালার থিরুভিল্লাতে তার জন্ম। তার বয়স যখন পাঁচ, তখন তার পরিবার দুবাই চলে আসে। তার বাবা প্রথমে যে ওয়েবসাইটের সঙ্গে পরিচয় করিয়েছিলেন সেটার নাম বিবিসি টাইপিং। এই ওয়েবসাইট থেকেই ছোটরা টাইপিংয়ের খুঁটিনাটি সম্পর্কে জানতে পারে।

ট্রিনেট সল্যুশনস সম্পর্কে সে জানায়, মোট তিনজনকে নিয়ে চলে তার কোম্পানি। তারা প্রত্যেকেই আদিত্যনের স্কুলের বন্ধু। ১৮ বছর বয়স হলে সে প্রতিষ্ঠিত একটা কোম্পানির মালিক হতে পারবে। যদিও তারা তিনজন খুব সিরিয়াসলি তাদের কোম্পানিটা চালায়।

আদিত্যন আরও জানায়, ১২ জনেরও বেশি ক্লায়েন্ট আছে তাদের। কোডিং সার্ভিস থেকে ডিজাইন সবই তারা বিনামূল্যে ক্লাইন্টদের জন্য করে থাকে।

কে/এমকে