• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

জুলাই-সেপ্টেম্বরে ৭৮ লাখ ভিডিও সরিয়েছে ইউটিউব

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ ডিসেম্বর ২০১৮, ২৩:২৬

ভিডিও শেয়ারিং জায়ান্ট ইউটিউব চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বরে) ৭৮ লাখ ভিডিও সরিয়েছে। ইউটিউবের নীতিমালার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় এসব ভিডিও সরানো হয়।

শুক্রবার এক বিবৃতিতে ইউটিউব জানায়, আমাদের নীতিমালা ভঙ্গ করে এমন কোনও ভিডিও শনাক্ত করতে পারলে সেটা আমরা সরিয়ে দেই। পাশাপাশি ওই চ্যানেলের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করি।

প্রতিষ্ঠানটি আরও জানায়, যেসব ভিডিও ইউটিউবে দেয়া নিষিদ্ধ ওই ধরনের কোনও ভিডিও আমাদের প্ল্যাটফর্মে দেখা গেলে পুরো চ্যানেলটিই বন্ধ করে দেয়া হয়। এমনকি মাত্র একটি ভিডিও যদি নীতিমালার বাইরে থাকে তাহলেও চ্যানেল বন্ধ করা হয়।

ইউটিউবে অনুপযুক্ত কনটেন্ট সরাতে প্রযুক্তিসহ মনুষ্য পর্যবেক্ষক ব্যবহার করছে প্রতিষ্ঠানটি। এই কাজে ২০১৭ সাল থেকে আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করে আসছে ইউটিউব।

গেজেটস নাউয়ের প্রতিবেদনে বলা হয়, এ বছরের তৃতীয় ত্রৈমাসিকে সরিয়ে দেয়া ভিডিওর মধ্যে ৮০ শতাংশই স্পাম বা অ্যাডাল্ট কনটেন্ট। এছাড়া সারাবছর জুড়ে ইউটিউব যে ভিডিও সরায় তার ৯০ শতাংশই এ ধরনের কনটেন্ট।

ইউটিউব কর্তৃপক্ষ সবসময়ই তাদের প্লাটফর্মকে সম্পূর্ণ পরিচ্ছন্ন রাখতে চায়। এ কারণে নীতিমালার বাইরের ভিডিও সরাতে প্রতিনিয়ত কাজ করে তারা। এই কাজকে ইতোমধ্যে একটি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে ইউটিউব।

ডি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘রূপান্তর’ বিতর্ক নিয়ে ভিডিও বার্তায় যা বললেন জোভান
জোরেশোরে চলছে কারওয়ান বাজার সরিয়ে নেওয়ার কাজ (ভিডিও)
মিউজিক ভিডিওর মডেল হলেন ধীমন বড়ুয়া
সালমানের জন্য অঝোরে কাঁদলেন রাখি সাওয়ান্ত (ভিডিও)
X
Fresh