• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

‘সফটওয়্যার টেস্টার ইঞ্জিনিয়ার’ তৈরিতে পিপল এন টেকের বৃত্তি

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ ডিসেম্বর ২০১৮, ২০:৫৭

সফটওয়্যার পরীক্ষায় দক্ষ পেশাজীবী তৈরিতে ২০০ বৃত্তি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বাংলাদেশি প্রযুক্তি প্রতিষ্ঠান পিপল এন টেক। বিশেষ কর্মসূচির আওতায় ২০০ জনকে বিনামূল্যে প্রশিক্ষণ দেয়া হবে বলে মঙ্গলবার (১১ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন পিপল এন টেকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আবুবকর হানিপ।

রাজধানীর কারওয়ান বাজারে বেসিস মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, প্রযুক্তি খাতে দক্ষ পেশাজীবী তৈরিতে ১০০ জন অভিবাসন প্রত্যাশী এবং ১০০ জন স্থানীয় প্রকৌশলীকে বৃত্তি প্রদান করা হবে। এই বৃত্তির (প্রতিটি) আর্থিক মূল্য ৪ হাজার ডলার।

আবুবকর হানিপ বলেন, ‘যুক্তরাষ্ট্রে ৫ হাজার বাংলাদেশিকে আমরা এই প্রশিক্ষণ দিয়েছি যাদের মধ্যে অন্তত ৫০০ জন ম্যানেজার লেভেলে চাকরি করছেন। ‘অড জব’ ছেড়ে তারা এখন মাসে ১০ হাজার ডলার বা তার চেয়ে বেশি বেতনে চাকরি করছেন।’ তারা মাসে প্রায় ৮০০ কোটি টাকা দেশে পাঠিয়ে দেশের অর্থনীতিতে অবদান রাখছেন বলেও তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে জানানো হয়, প্রযুক্তিখাতের এই বৃত্তিতে আবেদনের যোগ্যতা হিসেবে স্থানীয় পেশাজীবীদের ক্ষেত্রে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক অথবা সংশ্লিষ্ট খাতে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আর যারা যুক্তরাষ্ট্রে অভিবাসী হিসেবে কাজ করতে চান তাদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম উচ্চমাধ্যমিক পাস।

আবেদন প্রক্রিয়ার পরে সাক্ষাৎকারের মাধ্যমে যোগ্যদের বাছাই করে বৃত্তি দেয়া হবে। এরপরই শুরু হবে তাদের চার মাসব্যাপী প্রশিক্ষণ। আগামীকাল বুধবার থেকে পিপল এন টেকের ওয়েবসাইট থেকে বৃত্তির জন্য আবেদন করা যাবে।

ডি/এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জামিন বাতিল, রাখিকে আত্মসমর্পণের নির্দেশ আদালতের
ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীরা পেলো বাইসাইকেল ও শিক্ষা বৃত্তি 
ক্যানসারের টিকাও সম্ভব করতে পারে নতুন প্রযুক্তি
বুয়েটে ছাত্র রাজনীতি প্রসঙ্গে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী
X
Fresh