• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

যে অপারেটিং সিস্টেমের সাপোর্ট বন্ধ করলো গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ ডিসেম্বর ২০১৮, ১৭:৩৬

টেক জায়ান্ট গুগল নির্দিষ্ট একটি অপারেটিং সিস্টেমের সাপোর্ট বন্ধ করার ঘোষণা দিয়েছে। ওই অপারেটিং সিস্টেম ব্যবহারকারী কোনও গ্রাহকই প্লে-স্টোর থেকে সাপোর্ট পাবেন না।

গেজেটস নাউয়ের প্রতিবেদনে বলা হয়, সাপোর্ট বন্ধ করা ওই অপারেটিং সিস্টেম হলো অ্যান্ড্রয়েড ফোর যা আইসক্রিম স্যান্ডউইচ অপারেটিং সিস্টেম হিসেবেও পরিচিত।

এ সম্পর্কে গুগল প্লে-স্টোরের টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজার স্যাম স্পেনসার বলেন, অ্যান্ড্রয়েড আইসক্রিম স্যান্ডউইচ প্লাটফর্মটি ৭ বছরের পুরনো এবং বর্তমানে এটা দিয়ে পরিচালিত সক্রিয় মোট ডিভাইসের পরিমাণ ১ শতাংশেরও কম। আমরা এই অপারেটিং সিস্টেমে আর কোনও সাপোর্ট দেব না।

এর মানে হলো আইসক্রিম স্যান্ডউইচ দিয়ে পরিচালিত ডিভাইসগুলোতে যেসব অ্যাপ আছে সেগুলোর আর আপডেট পাবেন না গ্রাহকরা। ফলে অনেক নতুন ফিচার থেকে বঞ্চিত হবেন তারা।

২০১১ সালের ১৯ অক্টোবর অ্যান্ড্রয়েড ফোর বা আইসক্রিম স্যান্ডউইচ অপারেটিং সিস্টেম চালু করে গুগল। এই অপারেটিং সিস্টেম চালিত প্রথম স্মার্টফোন হলো স্যামসাং গ্যালাক্সি নেক্সাস।

প্রসঙ্গত, সম্প্রতি গুগল প্লে-স্টোর থেকে ২২ ত্রুটিপূর্ণ অ্যাপ সরিয়েছে গুগল। এসব অ্যাপের কয়েকটি গত বছরের কিন্ত বেশিরভাগই বছরের জুনে তৈরি করা হয়েছে বলে জানায় প্রযুক্তিভিত্তিক গণমাধ্যমগুলো।

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্ত্রীকে ২০০ টুকরা করার পর সুবিধা জানতে গুগলের দ্বারস্থ যুবক
ফ্রান্সে গুগলের ২৫০ মিলিয়ন ইউরো জরিমানা
ক্রোম ব্রাউজারে ভয়ংকর ত্রুটি, আপনি নিরাপদ তো?
জেমিনির ভুলে বিপাকে গুগল সিইও, হারাতে পারেন চাকরি 
X
Fresh