• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ফাইভ-জি স্মার্টফোন প্রদর্শন করলো শাওমি

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ ডিসেম্বর ২০১৮, ১৫:৪০

প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি সম্প্রতি ফাইভ-জি স্মার্টফোন প্রদর্শন করেছে। দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়, চীনের একটি সম্মেলনে ফাইভ-জি প্রযুক্তির মি-ম্যাক্স-থ্রি স্মার্টফোন প্রদর্শন করে তারা।

এসময় ফাইভ-জি স্মার্টফোনের বিভিন্ন উপকারি দিক তুলে ধরা হয়। বিশেষ করে এই প্রযুক্তির ফোন দিয়ে কত দ্রুত ওয়েব ব্রাউজ করা যাবে এবং লাইভ সম্প্রচার করা যাবে তা বিস্তারিত তুলে ধরা হয় এখানে।

দ্য ভার্জ বলছে, ফাইভ-জি প্রযুক্তির মি-ম্যাক্স-থ্রিতে সর্বাধুনিক প্রযুক্তির কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহার করা হয়েছে যা প্রতি সেকেন্ডে ২ গিগা গতিতে ডাউনলোড করতে সক্ষম।

শাওমি এই প্রযুক্তির স্মার্টফোন নিয়ে কাজ করছে ২০১৬ সাল থেকে। ‘চায়না মোবাইল’ নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে এটা নিয়ে কাজ করছে তারা। বিশ্বের বিভিন্ন প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম বলছে, মি-ম্যাক্স-থ্রিই হতে যাচ্ছে শাওমির প্রথম ফাইভ-জি স্মার্টফোন।

আগামী বছরের শুরুর দিকে মি-ম্যাক্স-থ্রি ইউরোপের বাজারে ছাড়বে শাওমি। এরপর পর্যায়ক্রমে বিভিন্ন দেশে ছাড়া হবে। বছরের শেষের দিকে ফাইভ-জি প্রযুক্তির আরও কয়েকটি শাওমি স্মার্টফোন বাজারে আসার কথা রয়েছে।

প্রসঙ্গত, কিছুদিন আগেই ফাইভ-জি স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে স্যামসাং। আগামী বছরের শুরুর দিকে এমন ফোন বাজারে ছাড়বে তারা।

আরও পড়ুন :

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আইফোনকে টপকে শীর্ষে স্যামসাং
এক চার্জে ৯০০ কিলোমিটার চলবে শাওমির গাড়ি
বাজারে এল শাওমির নতুন পোকো ফোন
স্মার্টফোনের মাধ্যমে জনগণের ওপর নজরদারি করছে সরকার : ফখরুল
X
Fresh