• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

হুয়াওয়ের নির্বাহী গ্রেপ্তারে কানাডার সংশ্লিষ্টতা নেই: ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ ডিসেম্বর ২০১৮, ১০:৫৬

হুয়াওয়ের শীর্ষ এক নির্বাহী গ্রেপ্তারে কানাডা সরকারের কোনও সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

চলতি মাসের ১ তারিখ ভ্যানকুভার থেকে চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন জেংফেইয়ের মেয়েকে গ্রেপ্তার করে কানাডিয়ান কর্তৃপক্ষ। কিন্তু এ বিষয়টি গণমাধ্যমে প্রকাশিত হয় বৃহস্পতিবার।

গ্রেপ্তার হওয়া মেং ওয়াংজু হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন। কানাডায় ফ্লাইট পরিবর্তনের সময় যুক্তরাষ্ট্রের অনুরোধে তাকে আটক করে কানাডার নিরাপত্তা বাহিনী।

ইতোমধ্যে ওয়াংজুর মুক্তি দাবি করেছে চীন। তারা বলছে, এ ধরনের গ্রেপ্তার মানবাধিকারের লঙ্ঘন।

এদিকে নিজেদের এক নির্বাহী গ্রেপ্তার হওয়ার প্রসঙ্গে হুয়াওয়ে জানায়, ওয়াংজুকে কেন আটক করা হলো এ সম্পর্কিত কোনও তথ্য তাদের কাছে নেই। এমনকি তিনি কোনও ভুল করেছেন কিনা সেটাও তারা জানেন না।

কানাডার বিচার বিভাগের এক মুখপাত্র জানিয়েছেন, শুক্রবার (৭ ডিসেম্বর) তার জামিনের শুনানি হবে। এর বেশি কিছু বলতে রাজি হননি তিনি।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো তাদের প্রতিবেদনে বলছে, অভিযোগ রয়েছে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ভঙ্গ করছে হুয়াওয়ে। এ কারণে তদন্তও চলমান রয়েছে।

এছাড়া যুক্তরাষ্ট্রের আইনজীবীরা হুয়াওয়েকে দেশটির জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে বার বার অভিযোগ করে আসছেন। তাদের দাবি, চীন সরকারের হয়ে গুপ্তচরবৃত্তির কাজ করছে এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

এসব কিছু মিলিয়ে মেং ওয়াংজু গ্রেপ্তার হয়েছেন বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

ডি/ জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
ট্রুডোর নামে ভুয়া জন্মসনদ : ইউপি চেয়ারম্যান ও সচিবকে শোকজ
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে রাশিয়া-চীনের ভেটো
X
Fresh