• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

১০ মিনিটে ক্যানসার শনাক্তের পদ্ধতি উদ্ভাবন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ ডিসেম্বর ২০১৮, ১৯:৪৯

অস্ট্রেলিয়ান গবেষকরা ১০ মিনিটে ক্যানসার শনাক্তকরণের পদ্ধতি উদ্ভাবন করেছে। শরীরের যেকোনও স্থানের ক্যানসার এই পদ্ধতিতে শনাক্ত করা যাবে বলে জানিয়েছে সিএনএন।

কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির গবেষকরা তাদের গবেষণায় দেখেন, পানিতে রাখলে ক্যানসার একেবারেই আলাদা এক ধরনের ডিএনএ গঠন করে। মূলত এখান থেকেই ওই টেস্ট উদ্ভাবন করা হয়।

সম্প্রতি এ সংক্রান্ত গবেষণা প্রবন্ধটি ‘নেচার কমিউনিকেশনস’ নামক জার্নালে প্রকাশিত হয়। গবেষণা প্রবন্ধে বলা হয়, ডিএনএ-এর আলাদা গঠনের উপস্থিতি পর্যবেক্ষণের মাধ্যমে টেস্ট কার্যক্রম পরিচালিত হয় যা অল্প সময়ের মধ্যেই ফলাফল দিতে সক্ষম।

এ সম্পর্কে গবেষক দলের সদস্য প্রফেসর ম্যাট ট্রাউ বলেন, স্বাভাবিক ডিএনএ-এর চেয়ে ক্যানসারে আক্রান্ত ডিএনএ সম্পূর্ণ আলাদা হয়। রক্ত কিংবা অন্য যেকোনও টিস্যু পরীক্ষার মাধ্যমে এটা শনাক্ত করা যায়।

তিনি আরও বলেন, এর সাহায্যে খুব অল্প খরচে ক্যানসার শনাক্ত করা যাবে। এই টেস্টের ডিভাইস হবে বহনযোগ্য। এ কারণে যেকোনও জায়গায় এটা ব্যবহার করা যাবে। এমনকি মোবাইল ফোনের সাহায্যেও এটা ব্যবহার করা যেতে পারে।

বিশ্বজুড়ে বিজ্ঞানীরা ক্যানসার শনাক্তের পদ্ধতিকে আরও সহজ করতে চাইছেন। কারণ, যত দ্রুত রোগটি শনাক্ত করা যায়, তত বেশি এই রোগের চিকিৎসায় সফলতা পাওয়া সম্ভব।

আরও পড়ুন :

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফ্যাশন ইনফ্লুয়েন্সার সুরভি আর নেই
অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের প্রতিনিধি দলের ঢাকা সফর
অস্ট্রেলিয়ায় সমুদ্রে ডুবে মার্কেন্টাইল ব্যাংক কর্মকর্তার মৃত্যু
সিডনিতে শপিং মলে হামলা : প্রত্যক্ষদর্শীদের ভয়াবহ বর্ণনা
X
Fresh