• ঢাকা সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৬

পাওয়ার পয়েন্টে আসছে সাবটাইটেল সুবিধা

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৩ ডিসেম্বর ২০১৮, ২৩:১৪ | আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৮, ২৩:৩০
পাওয়ার পয়েন্টে সাবটাইটেল ফিচার আনছে মাইক্রোসফট। আগামী বছরের শুরুতে গ্রাহকদের জন্য নতুন এই ফিচার চালু করবে তারা।

দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়, মূলত বধীর এবং শ্রবণ সংক্রান্ত জটিলতায় থাকা মানুষদের জন্য এই ফিচার সহায়ক ভূমিকা পালন করবে। এছাড়া প্রেজেন্টেশনের সময় বক্তার বক্তব্যকে অনুবাদও করবে নতুন ফিচারটি।

western এক্ষেত্রে অনুবাদের দুটি ধরন থাকবে। এগুলো হলো লিখিত অনুবাদ এবং মৌখিক অনুবাদ। এই ফিচারের সাহায্যে ৬০টি ভাষায় লিখিত অনুবাদ পাওয়া যাবে এবং মৌখিক অনুবাদ পাওয়া যাবে ১২টি ভাষায়।

ফিচারের সম্পূর্ণ কাজটিই করবে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি। ইতোমধ্যে এই প্রযুক্তি তৈরির কাজ শুরু করেছে মাইক্রোসফট যা চলতি বছরের শুরুর দিকেই শেষ হবে। আর তখনই এটা গ্রাহকদের জন্য উন্মুক্ত করা হবে বলে ধারণা করা হচ্ছে।

বেশ কয়েকটি প্রযুক্তিভিত্তিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, মাইক্রোসফট কর্তৃপক্ষ অনেক দিন আগে থেকেই নিজেদের প্রেজেন্টেশনে এ ধরনের ফিচার ব্যবহার করে আসছে। সেখানে সফলতা পাওয়ায় এবার গ্রাহকদের জন্য ফিচারটি চালুর উদ্যোগ নেয়া হয়েছে।

প্রেজেন্টেশন প্রোগ্রাম হিসেবে মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট বিশ্বজুড়ে বেশ জনপ্রিয়। এই প্রোগ্রামটি ১৯৮৭ সালের ২০ এপ্রিল প্রথম বাজারে ছাড়া হয়। অবশ্য তখন এই প্রোগ্রামে এতো সুবিধা ছিল না।

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়