• ঢাকা সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৬

বিশ্বের স্বাস্থ্যকর দেশের তালিকায় ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৩ ডিসেম্বর ২০১৮, ২১:৩৯ | আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৮, ২২:১৫
বিশ্বের স্বাস্থ্যকর দেশের তালিকায় ১০০ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। এই তালিকার শীর্ষে রয়েছে সিঙ্গাপুর। সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান লেগাটাম ইনস্টিটিউটের ‘দ্য লেগাটাম প্রসপারেটি ইনডেক্স ২০১৮’ তে এই তথ্য তুলে ধরা হয়েছে।

বিশ্বের মোট ১৪৯টি দেশ নিয়ে এই তালিকা প্রকাশ করা হয়। এখানে স্বাস্থ্যের পাশপাশি আরও বেশ কয়েকটি বিষয় বিবেচনায় নিয়ে সম্মিলিত তালিকা প্রকাশ করা হয়েছে। বিবেচনায় নেয়া খাতগুলো হলো- অর্থনৈতিক অবস্থা, ব্যবসায়ের পরিবেশ, শাসনব্যবস্থা, শিক্ষা, নিরাপত্তা, ব্যক্তিস্বাধীনতা, সামাজিক মূলধন এবং প্রাকৃতিক পরিবেশ।

western

এই কয়েকটি খাতের মধ্যে বাংলাদেশ সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে নিরাপত্তা খাতে। এখানে বাংলাদেশের অবস্থান ৬১ নম্বরে। এছাড়া অর্থনৈতিক অবস্থায় ৮৫ নম্বরে, ব্যবসার পরিবেশে ১২৩ নম্বরে, শাসন ব্যবস্থায় ৮৯ নম্বরে, শিক্ষায় ১১১ নম্বরে, ব্যক্তিস্বাধীনতায় ১০১ নম্বরে, সামাজিক মূলধনে ৯৭ নম্বরে এবং প্রাকৃতিক পরিবেশে ১৩৫ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। সব মিলিয়ে তালিকায় বাংলাদেশের অবস্থান ১০৯।

স্বাস্থ্যকর দেশের তালিকায় সিঙ্গাপুর শীর্ষে অবস্থান করলেও সম্মিলিত তালিকার শীর্ষে রয়েছে নরওয়ে। দেশটি অর্থনৈতিক অবস্থায় ৭ নম্বরে, ব্যবসার পরিবেশে ১১ নম্বরে, নিরাপত্তায় ১ নম্বরে, স্বাস্থ্যে ৮ নম্বরে ,শাসন ব্যবস্থায় ৩ নম্বরে, শিক্ষায় ৪ নম্বরে, ব্যক্তিস্বাধীনতায় ৯ নম্বরে, সামাজিক মূলধনে ৩ নম্বরে এবং প্রাকৃতিক পরিবেশে ৮ নম্বরে অবস্থান করছে।

সম্মিলিত তালিকায় ভারতের অবস্থান ৯৪ নম্বরে হলেও স্বাস্থ্যখাতে তাদের অবস্থান ১০৯ নম্বরে। অন্যদিকে পাকিস্তানের সম্মিলিত অবস্থান ১৩৬ নম্বরে এবং স্বাস্থ্যে দেশটির অবস্থান ১২২ নম্বরে। স্বাস্থ্যখাতের তালিকায় তলানিতে অবস্থান করছে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র এবং সম্মিলিত তালিকায় সবার শেষে রয়েছে আফগানিস্তান।

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়