• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন বন্ধে আইনি নোটিশ

অনলাইন ডেস্ক
  ২৯ নভেম্বর ২০১৬, ১৭:৪১

বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি টেলিভিশন চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার ২৪ ঘণ্টার মধ্যে বন্ধের জন্য আইনি নোটিশ পাঠিয়েছেন একজন আইনজীবী।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়, ২০০৬ সালের ২৪ সেপ্টেম্বর বাংলাদেশ ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন পাস হয়। ওই আইনের ১৯ ধারার ১৩ উপধারা অনুযায়ী বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি টেলিভিশন চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচারে বাধা রয়েছে।

আগামি ২৪ ঘণ্টার মধ্যেই বিদেশি চ্যানেলে এসব বিজ্ঞাপন প্রচার বন্ধ না হলে উচ্চ আদালতের আশ্রয় নেয়া হবে।

তথ্য ও বাণিজ্য সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, ন্যাশন ওয়াইড মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, ডিজি জাদু ব্রড ব্যান্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বরাবর রেজিস্ট্রি ডাকযোগে আইনি নোটিশ পাঠানো হয়।

সম্প্রতি বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোর সংগঠন ‘মিডিয়া ইউনিটির’ পক্ষ থেকে বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার বন্ধের বিষয়ে ব্যবস্থা নিতে সম্প্রতি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে অনুরোধ জানানো হয়।

‘মিডিয়া ইউনিটির’ পক্ষ থেকে মন্ত্রীকে জানানো হয়, ভারতীয় কিছু চ্যানেল বাংলাদেশে ডাউনলিংক হচ্ছে, যেগুলো ভারতে প্রদর্শিত হয় না। বাংলাদেশের বিজ্ঞাপন খাতের টাকা গ্রাস করাই এর উদ্দেশ্য। দেশের বিজ্ঞাপনের বাজার বিদেশি চ্যানেলের হাতে চলে গেছে।

দেশ থেকে কোটি কোটি টাকা পাচার হচ্ছে বলেও অভিযোগ এ সংগঠনের।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh