• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

যাত্রায় স্বস্তি ও নিরাপত্তা দেবে ‘উবার’

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৯ নভেম্বর ২০১৬, ০৮:২৯

সিএনজি অটোরিক্সা বা ট্যাস্কিক্যাবের দুর্ভোগ থেকে মুক্তি দিতে ঢাকায় চালু হয়েছে অনলাইনভিত্তিক পরিবহন সেবা ‘উবার’। দূরত্ব বুঝে প্রতিদিন রাজধানীবাসীকে যাতায়াতের জন্য ব্যবহার করতে হয় পাবলিক বাস, সিএনজি অটোরিক্সা বা ট্যাক্সি। পরিবহনে স্বস্তি দিতে এবার এর সাথে যোগ হলো ‘উবার’।

‘উবার’আমেরিকার অনলাইনভিত্তিক পরিবহন সেবা নেটওয়ার্ক। সারা বিশ্বে এটি এখন বেশ জনপ্রিয় অ্যাপ। গেলো মঙ্গলবার ‘উবার’ বাংলাদেশের জন‌্য তাদের অ‌্যাপ চালু করেছে, যা ডাউনলোড করা যাচ্ছে অ্যাপল স্টোর এবং গুগল প্লে স্টোর থেকে। ওই অ‌্যাপ ব‌্যবহার করে নেয়া যাচ্ছে উবারের ট‌্যাক্সি সেবা। ‘

‘উবার’ কর্তৃপক্ষ জানিয়েছে, পৃথিবীর সবচেয়ে বড় ‘অন-ডিমান্ড’পরিবহনসেবা ‘উবার’র একটি বাটন চেপে যাত্রীরা নিরাপদ ও আনন্দদায়ক ট্যাক্সি ভ্রমণ নিশ্চিত করতে পারবেন। পাশাপাশি চালক ও পার্টনারদের জন্য এ সেবা অর্থনৈতিক উন্নয়নের সুযোগ তৈরি করবে। প্রতিষ্ঠানটির ভারত ও দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট অমিত জেইন জানান, প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমাদের শহরগুলোর যানজট ও দূষণ কমানোর পাশাপাশি যাতায়াত সহজ করার লক্ষ্যে উবার চালু করা হয়। বাংলাদেশে এ সেবার বিস্তার ঘটাতে পেরে আমরা আনন্দিত।

‘উবার’ টেলিকম কোম্পানি গ্রামীণফোনের সঙ্গে মিলে বাংলাদেশের জন‌্য তাদের অ‌্যাপ চালু করেছে। এ সেবার জন্য ‘উবার’র নিজস্ব কোনো ট্যাক্সি নেই। ব্যক্তিগত গাড়ি আছে এমন যে কেউ অ‌্যাপ ডাউনলোড করে নিবন্ধনের মাধ‌্যমে ‘উবার’র চালক হয়ে যেতে পারেন। একই অ‌্যাপ ব‌্যবহার করে সেবা পাবেন যাত্রীরা। উবার জানিয়েছে, এ পার্টনারশিপ আমাদের চালক ও যাত্রীদের ভ্রমণের অভিজ্ঞতাকে নতুন রূপ দিবে।

গ্রামীণফোনের চিফ মার্কেটিং অফিসার ইয়াসির আজমান জানান, গ্রামীণফোনের সঙ্গে পার্টনারশিপ আমাদের গ্রাহকদের জন্য ‘উবার’র উদ্ভাবনী সেবা গ্রহণকে আরো সহজ করে তুলবে। আমাদের বিশ্বাস এ পার্টনারশিপ গ্রাহকদের ডিজিটাল লাইফস্টাইলে একটি অন্যতম সংযোজন।

তবে ‘উবার’ চালুর ৩ দিনের মাথায় গেলো শুক্রবার বাধ সাধে বিআরটিএ। এ সেবাকে অবৈধ বলে বিজ্ঞপ্তি দেয় তারা। তাতে বলা হয়, ট্যাক্সিক্যাব পরিচালনা হয়ে থাকে ‘ট্যাক্সিক্যাব সার্ভিস গাইডলাইন-২০১০’ অনুযায়ী। কোনো কোম্পানি ট্যাক্সিক্যাব পরিচালনা করলে তাকে অবশ্যই বিআরটিএর মাধ্যমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অনুমতি নিতে হবে।

সরকার ও প্রযুক্তিখাত সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার মাধ্যমে সৃষ্ট সমস্যার সমাধান করতে চায় উবার কর্তৃপক্ষ। তারা বলছে, ডিজিটাল লক্ষ্যমাত্রার সঙ্গে তাল মিলিয়ে উবার সরকারকে সহযোগিতা করতে চায়। অবশ্য অবৈধ বলা হলেও এখন পর্যন্ত ঢাকায় এ সেবা বন্ধ হয়নি। অনেকেই উবার ব্যবহার করে ট্যাক্সিসেবা নিচ্ছেন। ঢাকায় উবার সেবাকে এরইমধ্যে অভিনন্দন জানিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

‘উবার’ সেবা সম্পর্কে পলক জানান, স্মার্ট শহর ডিজিটাল বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ। ঢাকায় ‘উবার’ ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রচেষ্টায় সহায়ক ভূমিকা পালন করবে। পাশাপাশি মাত্র একটি বাটন চেপেই ‘উবার’ আমাদের দৈনন্দিন পরিবহন ব্যবস্থাকে আরো সহজ করে তুলবে। সর্বোপরি উবার বাংলাদেশের অর্থনীতিতে একটি অভাবনীয় সম্ভাবনার সূচনা ঘটাবে।

বিআরটিএ নিষিদ্ধ করলেও গেলো শনিবার সকালে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএর প্রচারণামূলক অনুষ্ঠানে এ সেবা চালু রাখার কথা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, এ সেবা ইতিবাচক হলেও অনুমতি না নেয়ায় তা বন্ধ করে দেয়া হয়েছে। এখন তাদের সঙ্গে আলাপ-আলোচনা করে বৈধভাবে তা চালু করা হবে।

ঢাকায় ‘উবার’র প্রথম যাত্রী হন বিশ্বসেরা ক্রিকেটার সাকিব আল হাসান।

‘উবার’ অ্যাপ ব্যবহার করে সেবা নেয়ার পর সাকিব তার ফেসবুক পেজে লেখেন, Ubercool feeling to be Dhaka’s first rider.

আর টুইটারে লেখেন, Feels good to be number one.

উবার বাংলাদেশ ফেসবুক পেজ- facebook.com/uberdhaka,

উবার বাংলাদেশ টুইটার পেজ- twitter.com/Uber_BD.

ফেসবুকে একটি পাবলিক গ্রুপও খোলা হয়েছে- facebook.com/groups/UberBangladesh

বিশ্বের ৭৪টি দেশের সাড়ে ৪শ’ শহরে ‘উবার’ দিয়ে ট্যাক্সি ভাড়া করা যায়।

শহরগুলোতে প্রতিদিন গড়ে ৫০ লাখেরও বেশি উবার ব্যবহার করে ট্যাক্সি ভাড়া করা হয়।

এম/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh