• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দিতে রিট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ নভেম্বর ২০১৬, ১৮:৪০

মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের শিকার রোহিঙ্গাদের জন্য সীমান্ত সাময়িকভাবে খুলে দিতে হাইকোর্টে রিট করা হয়েছে। সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী আবু ইয়াহিয়া দুলাল রিটটি করেন।

সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহম্মদ উল্লাহর ডিভিশন বেঞ্চে আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হয়। আদালত মঙ্গলবার শুনানির জন্য দিন ধার্য করে দিয়েছে।

রিটে স্বরাষ্ট্র্রসচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজি), বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও কোস্টগার্ডের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে নির্যাতিত রোহিঙ্গাদের অনুপ্রবেশে বাঁধা প্রদান হতে বিরত রাখার নির্দেশনা চেয়ে রুলও চাওয়া হয়েছে।

রিটে বলা হয়ে, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় আমরা বাঙালিরা যখন পাকিস্তানি সেনাবাহিনীর দ্বারা আক্রান্ত হয়েছিলাম তখন আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত এক কোটি বাঙালিকে শরণার্থী হিসেবে আশ্রয় দিয়েছিল। তারা আমাদের খাবার, ওষুধ ও বস্ত্র দিয়ে সহযোগিতা করেছে। ইন্দিরা গান্ধীর নেতৃত্বাধীন তৎকালীন ভারত সরকার আমাদের ওই বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করেছিল।

আজ স্বাধীনতা অর্জনের ৪৫ বছর পর ভারতের যেসব নাগরিক আমাদের মুক্তিযুদ্ধে ভূমিকা রেখেছে তাদেরকে আমরা রাষ্ট্রীয়ভাবে সম্মাননা জানিয়েছি। কিন্তু মিয়ানমারের সেনাবাহিনীর নারকীয় হামলা ও হত্যাযজ্ঞের শিকার রোহিঙ্গা মুসলমানদের বাংলাদেশে অনুপ্রবেশে আমরা বাধা দিচ্ছি। আমাদের উচিত ছিল বিষয়টি মানবিক দৃষ্টিকোণ বিবেচনা করে সাময়িক সময়ের জন্য তাদের আশ্রয় এবং অনুপ্রবেশের বাধা না দেয়া।

এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh