• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

রিমোট ছাড়াই চলবে স্যামসাংয়ের টিভি

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ নভেম্বর ২০১৮, ১৭:৫৮

টিভি সেগমেন্টে মৌলিক এক সুবিধা নিয়ে আসতে কাজ করছে দক্ষিণ কোরিয়ান প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং। নতুন এই ফিচার হলো রিমোট ছাড়াই টিভি চালানোর সুবিধা।

স্যামসাং এই প্রকল্পকে ‘প্রজেক্ট পয়েন্ট’ নামে ডাকছে। প্রতিষ্ঠানটির সুইজারল্যান্ডের একটি দল এ ধরনের টিভি তৈরির কাজ শুরু করেছে তিন মাস আগে।

সি-নেটের বরাত দিয়ে গেজেটস নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, ইতোমধ্যে রিমোটহীন টিভি নিয়ে কাজ শুরু করেছে স্যামসাং। এই পদ্ধতির সাহায্যে গ্রাহকরা তাদের মস্তিষ্ক ব্যবহারের মাধ্যমে টিভি চালাতে পারবেন।

জানা গেছে, রিমোট ছাড়া টিভি নিয়ন্ত্রণের জন্য নতুন একটি স্মার্ট টিভি সফটওয়্যার তৈরিতে কাজ করে যাচ্ছে স্যামসাং। তবে এই প্রযুক্তির টিভি স্বাভাবিক গ্রাহকদের বিবেচনায় নিয়ে তৈরি হচ্ছে না। এটা মূলত আনা হচ্ছে শারীরিক প্রতিবন্ধীদের জন্য।

স্মার্ট টিভির সফটওয়্যারটি মানুষের মস্তিষ্কের ইশারা বুঝতে সক্ষম হবে। এছাড়া চোখের গতিপ্রকৃতিও পর্যবেক্ষণ করবে এটা। এই দুটি পদ্ধতির মাধ্যমেই মেশিন লার্নিং অ্যালগরিদম প্রক্রিয়ায় স্বয়ংক্রিয়ভাবে চ্যানেল পরিবর্তন ও শব্দ বাড়ানো-কমানো যাবে।

রিমোট ছাড়া টিভি চালাতে হলে আপনাকে একটি হেডসেট পরতে হবে। এই হেডসেটের সেন্সর থাকবে ৬৪টি। এটা পরার পর ‘আই ট্র্যাকারে’ চোখ দিয়ে টিভি নিয়ন্ত্রণ করা যাবে।

আরও পড়ুন :

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিভিতে আজকের খেলা
আরটিভিতে আজ যা দেখবেন
মিলান ডার্বিসহ টিভিতে আজকের খেলা
আরটিভিতে আজ যা দেখবেন
X
Fresh