• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ম্যালেরিয়া শনাক্ত করবে কুকুর

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৫ নভেম্বর ২০১৮, ১৮:০৯
ছবি: বিবিসি বাংলা

সারাবিশ্বে ম্যালেরিয়া একটি মহামারির নাম। বিশ্বের জনসংখ্যার প্রায় অর্ধেক এই রোগের ঝুঁকিতে। নতুন এক গবেষণার বরাত দিয়ে সোমবার বিবিসি বাংলা জানায়, গন্ধ শুঁকেই ভয়াবহ এই ম্যালেরিয়া শনাক্ত করতে পারবে কুকুর।

গবেষণায় বলা হয়, গাম্বিয়ার শিশুদের শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়। তাদের ব্যবহৃত নাইলনের মোজা যুক্তরাজ্যে নেয়া হয় এবং পরীক্ষার করা হয়। শিশুদের যদি ম্যালেরিয়া থাকে, তবে ৭০ শতাংশ ক্ষেত্রে কুকুর শনাক্ত করতে পারে।

আরও বলা হয়, বিভিন্ন বিমানবন্দরে ম্যালেরিয়া আক্রান্ত মানুষদের চিহ্নিত করতে এবং রোগের বিস্তার ঠেকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে কুকুর। তবে এক্ষেত্রে কুকুরকে সরাসরি কাজে নামানোর আগে আরও গবেষণা প্রয়োজন।

এই বিষয়ে যুক্তরাজ্যের ডারহাম ইউনিভার্সিটির প্রফেসর স্টিভ লিন্ডসে বলেন, আমরা জানি যে ম্যালেরিয়া বহনকারী মানুষ এক ধরনের রাসায়নিক পদার্থ উৎপাদন করে তাদের নিঃশ্বাসে বা রক্তে। এই গন্ধ প্রকৃতপক্ষে মশা থেকে আসে। আমাদের ধারণা এই গন্ধ শনাক্ত করতে পারে কুকুর।

প্রসঙ্গত, ম্যালেরিয়া মশাবাহিত সংক্রামক একটি রোগ, যার মূলে আছে প্লাজমোডিয়াম গোত্রের প্রোটিস্টা (এক ধরনের অণুজীব)। ম্যালেরিয়া শব্দটি সর্বপ্রথম ব্যবহার করেন Torti (1753)। ইতালীয় শব্দ Mal (দূষিত) এবং aria (বায়ু) হতে Malaria (ম্যালেরিয়া) শব্দটি এসেছে।

এটি সংক্রমিত স্ত্রী মশার (আনোফেলিস মশা) কামড়ের মাধ্যমে শুরু হয়। স্ত্রী মশার লালার মাধ্যমে প্রোটিস্টা সংবহনতন্ত্রে প্রবেশ করে যকৃতে পৌছায়। এখানে তারা পরিপক্ব হয় এবং বংশবৃদ্ধি করে। ম্যালেরিয়ার লক্ষণগুলো হল- জ্বর, মাথা ব্যথা, যা গুরুতর হলে কোমা বা মৃত্যুর কারণ হতে পারে।

আরও পড়ুন :

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আইপিএলের মাঠে কুকুরকে লাথি মারায় ক্ষুব্ধ বরুণ (ভিডিও)
চাঁদপুরের ফরিদগঞ্জে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২০
অস্কার আসরে তালি দিয়ে ভাইরাল অভিনেতা কুকুর
বাড়িতে অজগর পুষছেন সৃজিত
X
Fresh