• ঢাকা বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫

চাপে সৌদি, এবার সরে দাঁড়াল গুগল

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৭ অক্টোবর ২০১৮, ১৪:৫৫ | আপডেট : ১৭ অক্টোবর ২০১৮, ১৫:৩৯
সর্বশেষ প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে সৌদি আরবে সম্মেলন না করার ঘোষণা দিয়েছে গুগল। দেশটিতে শুরু হতে যাওয়া এক সম্মেলন থেকে সরে দাঁড়িয়েছে তারা। মূলত সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনায় সোমবার এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি ।

দ্য এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়, খাশোগি ইস্যুতে তীব্র আন্তর্জাতিক চাপে রয়েছে সৌদি আরব। দিন দিন এ চাপ বাড়ছেই। গুগলের সম্মেলন বয়কট তার সর্বশেষ উদাহরণ।

গুগল এক বিবৃতিতে জানায়, গুগল ক্লাউডের প্রধান নির্বাহী ডায়ান গ্রিন ‘ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ সামিটে’ অংশগ্রহণ করবেন না। এই সম্মেলন অক্টোবরের ২৩ তারিখ থেকে রিয়াদে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

অবশ্য সম্মেলন বয়কটের কারণ সম্পর্কে সরাসরি কিছু বলেননি গ্রিন। তার এক মুখপাত্রও বিষয়টি সম্পর্কে বিস্তারিত বলতে রাজি হয়নি।

গুগলের আগে উবার এই সম্মেলন বয়কট করে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী দারা খসরুশাহী জানান, খাশোগি নিখোঁজের ব্যাপারে তারা বেশ উদ্বিগ্ন।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুতে সৌদি এজেন্সির সাথে কাজ করার ঘোষণা দেয় গুগল। তারা দেশটিতে পাঁচটি ইনোভেশন হাব চালুর উদ্যোগ নিয়েছিল। কিন্তু খাশোগি হত্যার ঘটনায় সরে দাঁড়ালো তারা। ফলে ইনোভেশন হাব নিয়েও শঙ্কা দেখা দিয়েছে।

 আর পড়ুন :

ডি/এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়