• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নির্বাচনকালীন সাংবাদিকতার ঝুঁকি নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ অক্টোবর ২০১৮, ১৯:২০
ভয়েস অব আমেরিকার বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের পরিচালক মেহমুদ কাজমী, ঢাকাস্থ মার্কিন দূতাবাসের তথ্য কর্মকর্তা জোয়ানে জোরিয়া ও আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমানের নিকট থেকে কর্মশালা শেষে সনদ নিচ্ছেন আরটিভি অনলাইনের স্টাফ রিপোর্টার সিয়াম সারোয়ার জামিল, ছবি: সংগৃহীত

পেশাদারিত্ব বজায় রেখে নিরাপদে কিভাবে নির্বাচনকালীন সময়ে সংবাদ সংগ্রহ করা যায়, তা নিয়ে ‘ইলেকশন রিপোর্টিং: কিপিং সেফ হোয়াইল রিপোর্টিং রেজাল্টস’ শীর্ষক দুইদিনব্যাপী কর্মশালা বৃহস্পতিবার শেষ হয়েছে।

আরটিভি ও ভয়েস অব আমেরিকার যৌথ আয়োজনে এই কর্মশালায় অংশ নেন আরটিভি, ভয়েস অব আমেরিকাসহ বিভিন্ন গণমাধ্যমের ২২ জন সংবাদকর্মী।

রাজধানীর তেজগাঁওয়ে আরটিভির নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত কর্মশালার সমাপনীতে উপস্থিত ছিলেন ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের ম্যানেজিং এডিটর সরকার কবীরূদ্দীন, আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান, ভয়েস অব আমেরিকার দক্ষিণ এশিয়া বিষয়ক দেশীয় প্রতিনিধি মনোজ রায়।

এর আগে কর্মশালার প্রথম দিনে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মানবাধিকারকর্মী সুলতানা কামাল এবং জ্যেষ্ঠ সাংবাদিক নাজমুল আশরাফ। কর্মশালার দ্বিতীয় দিনের আলোচক হিসেবে যোগ দেন ইংরেজি দৈনিক দ্য নিউ এজ’র সম্পাদক নূরুল কবীর।

কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ প্রদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন ভয়েস অব আমেরিকার বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের পরিচালক মেহমুদ কাজমী, ভয়েস অব আমেরিকার ম্যানেজিং এডিটর সরকার কবীরূদ্দীন, সংস্থার দক্ষিণ এশিয়া বিষয়ক দেশীয় প্রতিনিধি মনোজ রায়, আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান, ঢাকাস্থ মার্কিন দূতাবাসের তথ্য কর্মকর্তা জোয়ানে জোরিয়া প্রমুখ।

সমাপনী অনুষ্ঠানে সরকার কবীরূদ্দীন বলেন, নির্বাচন চলাকালে সব গণতান্ত্রিক দেশেই সাংবাদিকদের তথ্য সংগ্রহে কম বেশি ঝুঁকি থাকে। এসব নিয়ে সতর্ক থাকলে অনেক ঝুঁকি এড়ানো যায়। এই কর্মশালা সাংবাদিকদের পেশাদারিত্বে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা রাখি।

মেহমুদ কাজমী বলেন, প্রত্যেক সংবাদকর্মীর প্রশিক্ষণ জরুরি। বস্তুনিষ্ঠ ও দায়িত্বশীল সাংবাদিকতার মাধ্যমে গণমাধ্যমকর্মীরা সুশাসন নিশ্চিত করতে নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। কিন্তু তার নিরাপত্তা নিশ্চিত করা খুবই জরুরি। এই প্রশিক্ষণ কিছুটা কাজে লাগলে আমরা স্বার্থক হবো।

সৈয়দ আশিক রহমান বলেন, সংবাদকর্মীদের জন্য আরটিভি ও ভয়েস অব আমেরিকা এ ধরনের উদ্যোগ নিতে পেরে আনন্দিত। এই সহযোগিতার জন্য ভয়েস অব আমেরিকার সংশ্লিষ্টদের ধন্যবাদ জানাই।

এসময় তিনি সাংবাদিকতার বিভিন্ন চ্যালেঞ্জ ও দিক নির্দেশনামূলক বক্তব্য তুলে ধরেন এবং সততা, বস্তুনিষ্ঠতা ও নিরপেক্ষতা নিয়ে সাংবাদিকদের কাজ করার আহ্বান জানান।

আরও পড়ুন :

এসজে/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জিম্মি নাবিকদের নিরাপত্তায় দায়িত্বশীল সাংবাদিকতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
সাংবাদিকতা সবচেয়ে ঝুঁকিপূর্ণ পেশা : আরেফিন সিদ্দিক
ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তে কমিটি
সাংবাদিকতা করা হলো না তুষার হালদারের : পরিবারে চলছে মাতম
X
Fresh