• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গাবিরোধী প্রচারণা ঠেকাতে ফেসবুকের বার্মিজ অনুবাদ বন্ধ

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৮ সেপ্টেম্বর ২০১৮, ০৪:৫০
মিয়ানমারের ইয়াঙ্গুনের লাথা স্ট্রিটের একটি দোকানে একটি ফেসবুক পেজ দেখছেন একজন মোবাইল ফোন ব্যবহারকারী

ফেসবুকে অন্য ভাষা থেকে বার্মিজ ভাষায় অনুবাদের অপশন বন্ধ করে দেয়া হয়েছে। ফেসবুকের বার্মিজ অনুবাদ ব্যবহার করে মিয়ানমারে রোহিঙ্গাবিরোধী পোস্ট ও মন্তব্য করা হচ্ছে রয়টার্সের এমন এক প্রতিবেদনের পর এই পদক্ষেপ নিলো সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

গেল ১৫ আগস্ট এ নিয়ে একটি তদন্ত প্রতিবেদন করে যুক্তরাজ্যভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স। তাদের ওই প্রতিবেদনে দেখা যায়, ফেসবুকের ট্রান্সলেট ফিচারে ত্রুটি রয়েছে।

ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, গত ২৮ আগস্ট বার্মিজ অনুবাদ ফিচারটি ‘বন্ধ’ করে দেয়া হয়েছে। তিনি বলেন, রয়টার্সের ওই প্রতিবেদন এবং ব্যবহারকারীদের ফিডব্যাকের কারণে আমরা এমনটা করেছি।

ওই মুখপাত্র আরও বলেন, আমরা অনুবাদের মান উন্নত করার জন্য কাজ করে যাচ্ছি এবং সেটি হওয়া পর্যন্ত মিয়ানমারে এই ফিচারটি বন্ধ থাকবে।

তবে মিয়ানমারের প্রধান ভাষা বার্মিজে অনুবাদের ক্ষেত্রে আগেও সমস্যার মুখোমুখি হয়েছিল ফেসবুক। এর আগে গেল এপ্রিলে ফেসবুক তাদের ‘কমিউনিটি স্ট্যান্ডার্ড’ নিয়ে বার্মিজ ভাষায় যে অনুবাদ প্রকাশ করে সেটিও ত্রুটিপূর্ণ ছিল।

অনেক আগে থেকেই ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ যে, এই মাধ্যমটি ব্যবহার করে মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা ছড়ানো হচ্ছে। আর গেল এপ্রিলে ভক্স নামের একটি মার্কিন অনলাইনকে দেয়া সাক্ষাৎকারে সেটি স্বীকারও করেন ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে নওগাঁয় শিক্ষার্থীদের মানববন্ধন
ফেসবুকে মনের কথা লিখলেও তুলে নিয়ে যায় : মির্জা ফখরুল
‘বঙ্গবন্ধু বাঙালি জাতির প্রেরণার উৎস’
‘আ.লীগ সরকার সরকারিভাবে ইফতার বন্ধ করেছে’
X
Fresh