• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার আবেদন শুরু

রাবি সংবাদদাতা

  ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৯:১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার অনলাইনে প্রাথমিক আবেদন শুরু হয়েছে। সোমবার দুপুর ১২টা থেকে শুরু হওয়া এই আবেদন চলবে ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত।

আগামী ২২ ও ২৩ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠেয় এবারের পরীক্ষায় পাঁচটি ইউনিট থাকবে। আবেদনকারীকে প্রথমত ৫৫ টাকা ফি দিয়ে আবেদন করতে হবে। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি ফলাফলের ভিত্তিতে সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থী একটি ইউনিটে ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবে। প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদেরকে আগামী ১৬ সেপ্টেম্বরের পর নির্দিষ্ট সময়ের মধ্যে(সময় পরবর্তীতে উল্লেখ করা হবে) চূড়ান্ত আবেদন করতে হবে।

ভর্তি পরীক্ষার যোগ্যতা হিসেবে মানবিক শাখা থেকে আবেদনকারীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০; বাণিজ্য শাখা থেকে আবেদনকারীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং মোট জিপিএ ৭.৫০ এবং বিজ্ঞান শাখা থেকে আবেদনকারীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।

প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত আবেদনের সময় ১০ শতাংশ সার্ভিস চার্জসহ ‘এ’ ইউনিটের(কলা অনুষদ এবং চারুকলা অনুষদ) জন্য এক হাজার ২৫৪ টাকা, ‘বি’ ইউনিটের(বিজনেস স্টাডিজ অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) জন্য ৭২৬ টাকা, ‘সি’ ইউনিটের(বিজ্ঞান অনুষদ এবং প্রকৌশল অনুষদ) জন্য এক হাজার ২৫৪ টাকা, ‘ডি’ ইউনিটের(জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ এবং কৃষি অনুষদ) জন্য ৯৯০ টাকা এবং ‘ই’ ইউনিটের (আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) জন্য এক হাজার ১২২ টাকা ডাচ-বাংলা মোবাইল(রকেট) ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করতে হবে।

উল্লেখ্য, আগামী ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা লিখিত পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। সেখানে কেবল ওই বছরের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণরাই আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যার সই করা এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাবির নতুন জনসংযোগ প্রশাসক প্রণব কুমার পাণ্ডে
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ঝুলন্ত মরদেহ উদ্ধার
চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলো ৯ কলেজ
রাবিতে জিয়াউর রহমান হল ডিবেটিং সোসাইটির যাত্রা শুরু
X
Fresh