• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের বৈধকরণের শেষ সুযোগ আজই

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ জুন ২০১৮, ১৫:১০
ফাইল ছবি

মালয়েশিয়ায় আজ শনিবার শেষ হচ্ছে অবৈধ শ্রমিকদের বৈধকরণের সব প্রক্রিয়া। শনিবার রাত ১২টা পর্যন্ত পুত্রাযায়া ইমিগ্রেশন অফিসে চলবে ফিঙ্গারিংয়ের কার্যক্রম। তবে এবার অবৈধদের আর ক্ষমা নয় বলে জানিয়েছে দেশটির ইমিগ্রেশন বিভাগ।

২০১৬ সালের ১৬ ফেব্রুয়ারি থেকে চালু হওয়া দীর্ঘ মেয়াদি এ বৈধকরণ প্রকল্পে যে সব অভিবাসী কর্মী ও নিয়োগকর্তারা নিবন্ধন করতে ব্যর্থ হয়েছে তাদের আর সময় দেয়া হবে না বলে জানিয়ে দিয়েছে দেশটির প্রশাসন।

এমনকি অবৈধ অভিবাসীদের ক্রমবর্ধমান বৃদ্ধি ঠেকাতে কার্যক্রমকে আরও গতিশীল করবে ইমিগ্রেশন বিভাগ এবং দেশের নিরাপত্তা রক্ষার তাগিদে কোন পক্ষের সঙ্গে আপসে যাবে না অভিবাসন বিভাগ এবং দেশের সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা অবৈধদের ধরতে অনুসন্ধান অব্যাহত থাকবে বলে জানান সংশ্লিষ্ট কর্তারা।

--------------------------------------------------------
আরও পড়ুন : ড্রাইভিং সিটে বসে সৌদি নারীর র‍্যাপ, সোশ্যাল মিডিয়ায় তোলপাড় (ভিডিও)
--------------------------------------------------------

ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক মুস্তাফার আলি বলেছেন, অবৈধ বিদেশি শ্রমিকদের বৈধকরণের জন্য যথেষ্ট সময় দেয়া হয়েছে। তিনি বলেন, ৮৩ হাজার ৯১৯ জন চাকরিদাতা এবং ৭ লাখ ৪৪ হাজার ৯৪২ অবৈধ শ্রমিক এই প্রজেক্টের আওতায় নিবন্ধিত হতে আবেদন করেছেন।

মুস্তাফার আলি বলেন, ৭ লাখ ৪৪ হাজার ৯৪২ জন অবৈধ শ্রমিকের মধ্যে ৩ লাখ ৭ হাজার ৫৫৭ পুনরায় নিয়োগের যোগ্যতা অর্জন করেছেন। কিন্তু বিভিন্ন কারণে এক লাখ ৮ হাজার ২৩৪ জনের আবেদন বাতিল হয়েছে এবং তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।

ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক আরও বলেন, বাকি ৩ লাখ ২৯ হাজার ১৫১ জন অবৈধ শ্রমিক এখনও বায়োমেট্রিক তথ্য রেজিস্ট্রেশন করেননি।

তিনি বলেন, কেউ অবৈধ শ্রমিকদের আশ্রয় ও নিয়োগ বা থাকতে দিলে সর্বোচ্চ ৫০ হাজার রিঙ্গিত জরিমানা বা পাঁচ বছরের জেল বা উভয় দণ্ড এবং ছয়টি বেত্রাঘাত শাস্তি পেতে হবে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
মালয়েশিয়ায় বাংলাদেশিকে হত্যা করল আরেক বাংলাদেশি
X
Fresh