• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ডিসিসির

মিনি ডাস্টবিনের বেহালদশা

জাহিদ রহমান

  ০১ নভেম্বর ২০১৬, ০৮:৩৯

দক্ষিণের মতো উত্তর সিটি করপোরেশনের মিনি ডাস্টবিনগুলোরও একই দশা। পথচারীদের জন্য উত্তর সিটির রাস্তার পাশে প্রাথমকিভাবে বসানো হয় এক হাজার ডাস্টবিন। যেগুলোর বেশিরভাগই উধাও হবার পথে। যাও আছে সেগুলোর অবস্থাও শোচনীয়। নিয়মিত পরিষ্কার না করায় নগরবাসীও বিরক্ত। বিশেষজ্ঞরা এজন্য স্থানীয়দের সম্পৃক্ত না করা এবং তদারকির অভাবকে দায়ী করছেন।

রাজধানীর কারওয়ানবাজার থেকে বিজয় সরণী মোড়। বেশিরভাগ মিনি ডাস্টবিনের ফ্রেম থাকলেও উধাও আসল অংশটি। একই অবস্থা মোহাম্মদপুর, মহাখালী, তেজগাঁয়েও। আর প্রতিটি বিনের ওপরের অংশ নেই বললেই চলে।

কোথাও কোথাও আবার বিনের সঙ্গে বিচ্ছেদ ঘটেছে ফ্রেমের।

জনগণের কষ্টের টাকায় কেনা এসব মিনি ডাস্টবিন লোপাটের পেছনে কোন দুর্বৃত্তরা? এর উত্তর নেই কারো কাছেই।

সাধারণ মানুষের নজরে পড়লেও, পরে না কেবল সিটি করপোরেশনের কর্তা ব্যক্তিদের চোখে।

নারায়ণগঞ্জের ডকইয়ার্ড থেকে তৈরি করা হয় টেকসই এসব ডাস্টবিন। কর্মকর্তাদের ধারণা ছিল এগুলো চুরি হবে না। এ ধারণা ভুল প্রমাণ করেছে কিছু দুর্বৃত্ত। কোটি টাকায় বানানো এসব বিন নগরবাসীর কল্যাণে তো আসেইনি, উল্টো ভোগান্তির কারণ হয়েছে।

উত্তর সিটিতে এমন পাঁচ হাজার ডাস্টবিন বসানোর কথা ছিলো। তবে মাত্র কয়েক মাসেই এক হাজারের এমন দশায়, সে ভাবনা থেকে সরে এসেছেন কর্পোরেশনের কর্তা ব্যক্তিরা।

ভবিষ্যতে এমন উদ্যোগ নেয়ার আগে স্থানীয় প্রতিনিধি ও ব্যবসায়ীদের সম্পৃক্ত করার পরামর্শ পরিবেশবিদ (পবার চেয়ারম্যান) আবু নাছের খানের।

আর হটকারী সিদ্ধান্ত না নিয়ে জনগণের টাকা খরচে আরো দায়িত্বশীল হবার পরামর্শ দিলেন নগরপরিকল্পনাবিদ আবুল মকসুদ।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh