• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাংলাদেশি কার্টুনিস্টদের বানানো স্টিকার ব্যবহার করলো ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৫ এপ্রিল ২০১৮, ১৬:২১

গতকাল পয়লা বৈশাখের দিন বাংলাদেশি জমজ দুই ভাই, কার্টুনিস্ট মানিক ও রতনের বানানো স্টিকার ছেড়েছে ফেসবুক। দ্রোগো নামে একটি কাল্পনিক মাস্কট চরিত্র নিয়ে বানানো স্টিকার এখন ফেসবুকের দুশ কোটি ব্যবহারকারী স্টিকার স্টোর থেকে বিনামূল্যে নামাতে পারবেন। খবর ইউএনবি’র।

বাংলাদেশি জনপ্রিয় কার্টুনিস্ট যমজ দুই ভাই মানিক ও রতনের বিশেষ স্টিকার অনুমোদন করেছে ফেসবুক। তাঁদের তৈরি দ্রোগো চরিত্রটির ওপর বিশেষ স্টিকার সেট (২০টি) এখন ফেসবুকের স্টিকার স্টোরে পাওয়া যাচ্ছে। ফেসবুক এই প্রথম বাংলাদেশি কোনো কার্টুনিস্টের স্টিকার অনুমোদন দিল।

--------------------------------------------------------
আরও পড়ুন : বিসিএসে ফরম পূরণের জন্য হেল্প লাইন
--------------------------------------------------------

স্টিকার অনুমোদন প্রসঙ্গে ইউএনবি’র প্রতিবেদনে জানা যায়, বেশ কিছুদিন ধরে দ্রোগো চরিত্রটি নিয়ে কাজ করছেন তাঁরা। ইনস্টাগ্রামসহ বিভিন্ন জায়গায় ওই চরিত্রটি জনপ্রিয় হয়ে ওঠে। গত বছরে ফেসবুকের স্টিকার বিভাগের কাছ থেকে বিশেষ মেইল পান দুই ভাই। তাদের দ্রোগো চরিত্রটির প্রশংসা করে পুরো এক সেট স্টিকার তৈরির আগ্রহের কথা জানতে চাওয়া হয়। ফেসবুক ওই দ্রোগো চরিত্রটির প্রতি দারুণ আগ্রহ দেখায় এবং প্রশংসা করে।

দুই কার্টুনিস্ট জানান, দীর্ঘ উন্নয়নপ্রক্রিয়া শেষে ফেসবুক অবশেষে গতকাল (১৪ এপ্রিল) আনুষ্ঠানিকভাবে দ্রোগো স্টিকার উন্মুক্ত করলো বিশ্বজুড়ে তাদের শতকোটি ব্যবহারকারীর কাছে।’

ফেসবুক ব্যবহারকারী এখন দ্রোগো স্টিকার ব্যবহার করে তাঁদের আবেগ-অনুভূতি প্রকাশ করতে পারবেন।

মানিক বলেন, ফেসবুক মেসেঞ্জারে চ্যাট করার সময় এ স্টিকার ব্যবহার করা যাবে। এ ছাড়া ফেসবুকের বিভিন্ন মন্তব্যে বা বিভিন্ন পোস্টে এ চরিত্র ব্যবহার করে অনুভূতি প্রকাশ করা যাবে।

এখন অনেকেই অনুভূতি প্রকাশের জন্য লেখার পরিবর্তে অ্যানিমেটেড চরিত্র, স্টিকার প্রভৃতি ব্যবহার করেন। ফেসবুকের মেসেঞ্জার স্টোরে নানারকম স্টিকার রয়েছে। কিন্তু বাংলাদেশি কোনো শিল্পীর তৈরি স্টিকার ছিল না। এ স্টিকার অনুমোদন পাওয়ায় বাংলাদেশি কার্টুনিস্টের স্টিকারের কথা সারা বিশ্ব জানবে।

২০১৪ সাল থেকে ফেসবুক মেসেঞ্জারের পাশাপাশি মন্তব্যেও স্টিকারের মাধ্যমে অনুভূতি প্রকাশের সুবিধা চালু হয়। ফেসবুকের টাইমলাইন পোস্ট, গ্রুপ পোস্ট এবং ইভেন্ট পোস্টেও স্টিকারের মাধ্যমে মন্তব্য করা যায়।

দ্রোগো স্টিকার দেখতে পাবেন http://bit.ly/DrogoStickers লিংকে।

আরও পড়ুন :

কেএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
একদিন পর বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিলো বিএসএফ
X
Fresh