• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইয়াং অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড পেলেন তারা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ এপ্রিল ২০১৮, ২২:৪২

বাংলাদেশ প্রেস অ্যান্ড হিউম্যান রাইটস ফাউন্ডেশনের(বিপিএইচআর) ‘ইয়াং অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড ২০১৮ পেলেন ৩ তরুণ লেখক।

অ্যাওয়াডপ্রাপ্তরা হলেন- বিজ্ঞানকর্মী ও লেখক জাহাঙ্গীর সুর, সংগঠক ও অনুবাদক সাবিদিন ইব্রাহিম এবং শিশুতোষ ছড়াকার মোহাইমেন মানি।

এই বিষয়ে বিপিএইচআরের সাধারণ সম্পাদক নাঈম আহমেদ বলেন, আগামীর বাংলাদেশের নির্মাতা তরুণদের ভালো কাজে উদ্বুদ্ধ করতে এই বছর থেকে ইয়াং অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : অনন্যা পুরস্কার পেলেন ১০ কৃতি নারী
--------------------------------------------------------

তিনি বলেন, গত ২৭ মার্চ সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভায় এই তিনজনের নাম চূড়ান্ত করা হয়। শিগগিরই নির্ধারিত তারিখ ঘোষণা করে তাদের হাতে সম্মাননাপত্র তুলে দেয়া হবে।

জাহাঙ্গীর সুর

দৈনিক আমাদের সময় পত্রিকায় সিনিয়র সহ-সম্পাদক হিসেবে কর্মরত। তিনি ২০০৮ সালে পকেট খরচের টাকা বাঁচিয়ে নিজেদের গ্রামে(চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের জমিনপুরে) গড়ে তোলেন একটি গ্রন্থাগার। নাম আকিমুদ্দিন গ্রন্থাগার।

জাহাঙ্গীর সুরের লেখা বইগুলোর মধ্যে রয়েছে ‘নোবেলজয়ী বিজ্ঞানীদের শৈশবগাথা’(২০১২), ‘ফিজিক্স’(২০১৩), ‘বিজ্ঞানের বিস্ময়কর গল্প’(২০১৪), ‘মনের ব্যাকরণ’(২০১৭) এবং ‘শূন্য মহাশূন্য বলি যারে’(২০১৮)। এছাড়া সাতটি বিজ্ঞানগ্রন্থ সম্পাদনা করেছেন তিনি।

সাবিদিন ইব্রাহিম

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করা সাবিদিন ইব্রাহিম বাংলাদেশ স্টাডি ফোরামের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। তিনি বণিক বার্তায় সহ-সম্পাদক হিসেবে কর্মরত আছেন।

তার লেখা বইগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ইংরেজি সাহিত্যের ইতিহাস(২০১৬), চৈনিক দার্শনিক সান জু’র ‘দ্যা আর্ট অব ওয়ার’(অনুবাদ, ২০১৭) এবং সেনেকার ‘অন দ্য শর্টনেস অব লাইফ’(অনুবাদ, ২০১৮)।

মোহাইমেন মানি

দৈনিক যুগান্তর পত্রিকার কম্পিউটার বিভাগে শিফট ইনচার্জ হিসেবে কর্মরত মোহাইমেন মানি। বিভিন্ন সংবাদপত্রে তার লেখা সমসাময়িক বিষয়ভিত্তিক শতাধিক শিশুতোষ ছড়া প্রকাশ পেয়েছে।

তার প্রথম ছড়াগ্রন্থ ‘মায়ের মুখচ্ছবি’ ২০০৯ প্রকাশিত হয়। এটির দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়েছে ২০১৮ সালের বইমেলায়। তার তত্ত্বাবধানে শিশুতোষ পত্রিকা ‘ফুলকলি’ নিয়মিত প্রকাশিত হচ্ছে।

আরও পড়ুন :

কে/

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh