• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

চীনে অ্যাপলের আইক্লাউড স্থানান্তরে শঙ্কায় অ্যামনেস্টি!

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ২২:৪২

চীনের বাজারে সরাসরি প্রবেশ এবং স্বচ্ছতা বাড়ানোর জন্য চীনে প্রথম ডেটা সেন্টার উদ্বোধন করলো অ্যাপল। আজ ২৮ ফেব্রুয়ারি বুধবার এ ডেটা সেন্টার উদ্বোধন করা হয়েছে। আইক্লাউডের মানসম্মত ও গুণগত সেবা চীনা নাগরিকদের মাঝে ছড়িয়ে দিতেই অ্যাপলের এই নতুন আয়োজন। তবে অ্যাপল কোম্পানির নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক বেসরকারি সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। খবর সিএনএন।

আইক্লাউডের সবশেষ পরিবর্তনগুলোর মধ্যে চীনের দমনমূলক আইনি পরিবেশ তৈরি করা এবং অ্যাপল ব্যবহারকারীদের গোপনীয়তা ও নিরাপত্তা বজায় রাখা কোম্পানিটির জন্য কঠিন হবে। এক বিবৃতিতে মঙ্গলবার অ্যাপলকে এ বিষয়ে সতর্ক করে দিয়েছে অ্যামনেস্টি।

চীনের অ্যাপল গ্রাহকদের সব ধরনের ছবি, নথি, ব্যক্তিগত তথ্যাদি তাদের আইক্লাউড অ্যাকাউন্টে সংরক্ষণের জন্য চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গুইঝোউ প্রদেশে ডেটাবেইস সেন্টারের উদ্বোধন করেছে এই টেক জায়ান্ট।

চীনে অ্যাপলের ডাটা সেন্টার চালু হওয়াতে এখন থেকে দেশটির গ্রাহকদের আইক্লাউড অ্যাকাউন্টের ছবি, ডকুমেন্টস বা ব্যক্তিগত তথ্য আপলোড করলে তা স্থানীয়ভাবে সংরক্ষিত থাকবে।

চীনে রাষ্ট্রীয় নীতির সঙ্গে মিল রেখে স্বচ্ছতা বাড়ানোর মাধ্যমে চীনে ব্যবসা জোরদারের লক্ষ্যে এ নতুন ডেটা সেন্টারটি চালু করলো অ্যাপল। ডেটা সেন্টারটি স্থাপনে শতকোটি ডলার বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, এর আগে ডেটা সেন্টার স্থানান্তরের বিষয়টি জানিয়ে অ্যাপল তার চীনা গ্রাহকদের নোটিশ পাঠিয়েছিলেন। তবে শুধু চীনা গ্রাহক নয় অনেক মার্কিন গ্রাহকও সেই নোটিশ পেয়ে চমকে যায়। গ্রাহক তথ্য চীনে যাবে এমন নোটিশে যুক্তরাষ্ট্রের সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় শুরু হয়। যদিও পরবর্তীতে ওই নোটিশ পাঠানোয় দুঃখ প্রকাশ করেছে অ্যাপল।

আরও পড়ুন:

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ১৩ কিলোমিটার সড়কে ভোগান্তির শঙ্কা
রাত ১টার মধ্যে যেসব জায়গায় ঝড়ের শঙ্কা
৬০ কিলোমিটার বেগে ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টির আশঙ্কা
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
X
Fresh