• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

প্রশ্নপত্র ফাঁস তদন্তে হাইকোর্টের দুটি কমিটি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:২৮

চলমান মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের বিষয় তদন্তে ৫ সদস্য করে দুটি কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে কমিটি দুটি গঠন করেন হাইকোর্ট। এর একটি বিচার বিভাগীয় এবং অন্যটি প্রশাসনিক কমিটি।

আদালতের নির্দেশ অনুসারে, ঢাকা জেলা ও দায়রা জজের নেতৃত্বে পাঁচ সদস্যের বিচার বিভাগীয় কমিটি গঠিত হয়। কিভাবে প্রশ্ন ফাঁস হয়েছে- এ বিষয় তদন্ত করে এই কমিটি প্রতিবেদন দেবে।

বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদের নেতৃত্বে প্রশাসনিক কমিটি গঠিত হয়েছে। এ কমিটির সদস্য সংখ্যা হবে পাঁচজন।

--------------------------------------------------------
আরও পড়ুন: নবাবগঞ্জে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে ছয় পরীক্ষার্থী আটক
--------------------------------------------------------

আদালতের আদেশ পাওয়ার সাত দিনের মধ্যে কমিটি কাজ শুরু করবে। ৩০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত।

এদিকে, আজ সকালে এসএসসি পরীক্ষা বাতিল ও পুনরায় কেন নেয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে জড়িতদের খুঁজে বের করে আইনের আওতায় আনার নির্দেশও দেন আদালত।

বৃহস্পতিবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন। এর আগে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্ত ও প্রশ্নফাঁস রোধে একটি আইন প্রণয়নে আইন মন্ত্রণালয়কে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়। আদালতে রিট আবেদনটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকাসহ তিন আইনজীবী।

রিট আবেদনকারী আইনজীবীরা জানান, প্রশ্নপত্র ফাঁসের পরেও যেসব পরীক্ষা হয়েছে সেগুলো বাতিল করে নতুন করে পরীক্ষা নেয়ার নির্দেশনা জারির আবেদন করেছি। এছাড়া প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্ত এবং এ ফাঁস রোধে একটি আইন প্রণয়নে আইন মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়ার আর্জিও জানানো হয়েছে।

আদালতের নির্দেশের পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের বলেন, বর্তমান পরীক্ষা পদ্ধতিতে প্রশ্নফাঁস হওয়া স্বাভাবিক। প্রশ্নপত্র ফাঁস রোধে প্রশ্ন প্রণয়নে নতুন পদ্ধতি উদ্ভাবনের চেষ্টা করছে শিক্ষা মন্ত্রণালয়। আমরা আদালতের নির্দেশনা প্রতিপালন করবো। তাছাড়া, প্রশ্নপত্র ফাঁস রোধে প্রশ্ন প্রণয়নে নতুন পদ্ধতি উদ্ভাবনের চেষ্টা করছে শিক্ষা মন্ত্রণালয়। প্রশ্ন ফাঁসের হোতাদের ধরতে এর মূলে পৌঁছানোর জন্য গোয়েন্দা বাহিনী আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন:

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রশ্নপত্র ফাঁস ও গুজব ঠেকাতে ব্যবস্থা নেওয়া হয়েছে : শিক্ষামন্ত্রী
এসএসসির প্রশ্নপত্র ফাঁস রোধে থাকছে বিশেষ ব্যবস্থা
X
Fresh