• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

শিশুদের আইফোন আসক্তি কমাতে ব্যবস্থা নিন

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৯ জানুয়ারি ২০১৮, ১২:৪৬

প্রযুক্তির বিকাশের সঙ্গে সঙ্গে যোগাযোগের বিভিন্ন মাধ্যমেও বিপ্লব চলে এসেছে। এর ভালো দিক যেমন আছে, তেমন এর খারাপ দিকেরও কোনো কমতি নেই। স্কুল কলেজে হাটে মাঠে ঘাটে যেখানেই চোখ রাখুন দেখতে পাবেন মানুষের চোখ আটকে আছে মুঠোফোনের ছোট পর্দায়। বিশেষ করে যুক্তরাষ্ট্রের শিশু কিশোরদের মধ্যে আশঙ্কাজনক হারে আইফোন আসক্তি বেড়ে যাচ্ছে। ফিলাডেলফিয়ায় এক সমীক্ষায় দেখা গেছে চার বছর বয়সী কিংবা তার কম বয়সের শিশুদের শতকরা ৭৫ ভাগ শিশুই আইফোন বা কোনো না কোনো অ্যাপল পণ্য ব্যবহার করেন। এতে অনেক অভিভাবক পড়ে গেছেন মহা দুশ্চিন্তায়।

তাই আইফোন-আসক্তি থেকে শিশুদের ঠেকাতে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলকে আহ্বান জানানো হয়েছে। এমন দুটি বিনিয়োগ কোম্পানি এই আহ্বান জানিয়েছে যারা অ্যাপলের দুই বিলিয়ন ডলারের শেয়ারের মালিক। খবর বিবিসির।

জানা পার্টনার্স এবং ক্যালিফোর্নিয়া টিচার্স পেনশন ফান্ড নামে এ দুটি প্রতিষ্ঠানের সই করা চিঠিতে অ্যাপলকে এক ডিজিটাল লক চালু করার আহ্বান জানানো হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার শিশু-কিশোরদের মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলছে। অনেক পরিবারেই শিশুদের তাদের বাবা-মায়ের স্মার্টফোন বা ট্যাবলেট ব্যবহার করতে দেখা যায়, যেখানে অভিভাবকদের চেয়ে শিশুরা বেশি পারদর্শিতাও অর্জন করে ফেলেছে। অনেক শিশুর ক্ষেত্রে যা আসক্তিতে পরিণত হয়েছে।