• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সওগাত সম্পাদক নাসিরউদ্দিনের জন্মবার্ষিকী আজ

অনলাইন ডেস্ক
  ২০ নভেম্বর ২০১৭, ১০:৫০

বাংলা সাহিত্য ও সাংবাদিকতার অন্যতম পথিকৃৎ ব্যক্তিত্ব সওগাত সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দিনের ১২৯ তম জন্মবার্ষিকী আজ (সোমবার)।

১৮৮৮ সালের ২০ নভেম্বর এই কীর্তিমান লেখক ও সাংবাদিক চাঁদপুর জেলার পাইকাদী গ্রামে জন্মগ্রহণ করেন। দীর্ঘ কর্মজীবন শেষে ১৯৯৬ সালের ২১ মে ১০৫ বছর বয়সে ঢাকায় ইন্তেকাল করেন।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘরের উদ্যোগে ‘মোহাম্মদ নাসিরউদ্দিন স্মরণ অনুষ্ঠান’ এর আয়োজন করা হয়েছে। জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বিকেল তিনটায় এ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কথাশিল্পী ও প্রবীণ সাংবাদিক রাহাত খান। আলোচনায় অংশ নেবেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ ও দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার। সভাপতিত্ব করবেন বিশ্ব শিক্ষক ফেডারেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মাহফুজা খানম।

অবিভক্ত বাংলায় ব্রিটিশ শাসন ও পিছিয়ে পড়া সমাজের নানা বাধাকে উপেক্ষা করে দীর্ঘ কর্মজীবনে বাঙালি মনিষী মোহাম্মদ নাসিরউদ্দিন তার সম্পাদিত দুটি পত্রিকার মাধ্যমে বাংলা সাহিত্য ও সাংবাদিকতায় স্মরণীয় অবদান রাখেন।

কর্মজীবনে প্রথমে তিনি একটি ইন্সুরেন্স কোম্পানিতে চাকরি করেন। কিন্তু এ পেশায় মন টেকেনি। চাকরি ছেড়ে কলকাতায় গিয়ে ১৯১৮ সালের ২ ডিসেম্বর তার সম্পাদনায় সাহিত্য পত্রিকা ‘ সওগাত ’ প্রকাশ করেন। আর্থিক সংকটের কারণে ১৯২২ সালে পত্রিকাটি বন্ধ হয়ে যায় এবং পুনরায় ১৯২৬ সালে প্রকাশ শুরু হয়ে একাধারে ১৯৪৭ সাল পর্যন্ত কলকাতা থেকে সওগাত প্রকাশ অব্যাহত থাকে। ১৯৩৩ সালে তিনি প্রতিষ্ঠা করেন ‘সওগাত কালার প্রেস।’ দেশভাগের পর তিনি কলকাতা থেকে ঢাকায় চলে আসেন। ১৯৫৪ সাল থেকে ঢাকায় পুনরায় সওগাত প্রকাশ শুরু হয়। যা স্বাধীন বাংলাদেশেও প্রকাশনা অব্যাহত ছিল।

সাহিত্য আন্দোলনের জন্য মোহাম্মদ নাসিরউদ্দিন ১৯২৬ সালে প্রতিষ্ঠা করেন ‘সওগাত সাহিত্য মজলিশ।’ ১৯৪৬ সালে প্রকাশ করেন ‘সাপ্তাহিক বেগম’ পত্রিকা। ’ দুটি পত্রিকায় সেকালের দুই বাংলার খ্যাতিমান লেখকরা লেখা শুরু করেন। পত্রিকা ও সাহিত্য মজলিশের নিয়মিত লেখকদের মধ্যে ছিলেন কাজী নজরুল ইসলাম, রোকেয়া বেগম শাহাদাৎ, শামসুন্নাহার মাহমুদ, বেগম সুফিয়া কামালসহ অনেকেই। অনেক বাধা-বিপত্তির সাথে সংগ্রাম করে নাসিরউদ্দিন সওগাতে মুসলমান নারী লেখকদের ছবি, তাদের পরিচিতি ও জীবনী এবং অসাম্প্রদায়িক চেতনামূলক লেখা প্রকাশ করেন। ব্রিটিশ শাসন বিরোধী অনেক লেখাই সওগাতে প্রকাশ পায়। ফলে সর্বমহলে পত্রিকাটি সমাদৃত হয়। ১৯৭৬ সালে তিনি সাহিত্যিক ও সাংবাদিকদের জন্য প্রতিষ্ঠা করেন ‘নাসিরউদ্দিন স্বর্ণপদক। বর্তমানে তার সৃষ্টি ‘বেগম’ পত্রিকাটির প্রকাশনা অব্যাহত রয়েছে।

মোহাম্মদ নাসিরউদ্দিন বাংলা একাডেমির ফেলো, জাতীয় জাদুঘরের বোর্ডের সদস্য, নজরুল একাডেমির চেয়ারম্যান ছিলেন। সাহিত্য সাংবাদিকতায় অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার (১৯৭৫), একুশে পদক (১৯৭৭) ও স্বাধীনতা পদক লাভ করেন।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অষ্টগ্রামে ইমাম হাসান (রা.)-এর জন্মবার্ষিকী পালিত
উৎসব মুখর পরিবেশে মিলানে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন
বাহরাইনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন
রিয়াদে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত
X
Fresh