• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

প্রধান বিচারপতির বক্তব্যের প্রেক্ষিতে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ অক্টোবর ২০১৭, ১৮:২৮

ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছুটি বাড়ানো এবং বিদেশে যাওয়ার আগে দেয়া বক্তব্যের প্রেক্ষিতে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই অংশের নেতারা।

শনিবার দুপুরে সমিতির মিলনায়তনে প্রথমে সংগঠনের সভাপতি জয়নুল আবেদীনের নেতৃত্বে এবং পরে সমিতির সহসভাপতি মো. অজি উল্লাহর নেতৃত্বে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

পূর্ব ঘোষণা অনুসারে, দুপুর ১২টার দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ব্যানারে জয়নুল আবেদীনের নেতৃত্বে সংবাদ সম্মেলন শুরু হয়। এসময় মিলনায়তনে মোহাম্মদ অজি উল্লাহর নেতৃত্বাধীন অংশটি সংবাদ সম্মেলন করতে আসে।

কিছুক্ষণ দুই অংশের আইনজীবীদের মধ্যে বাদানুবাদ চলে। এসময় আজি উল্লাহ বক্তব্য প্রদানের চেষ্টা করেন। বিএনপি সমর্থিত আইনজীবীরা আপত্তি জানালে তিনি আলাদাভাবে সমিতির প্রবেশপথে সংবাদ সম্মেলন করেন।

জয়নুল আবেদীন বলেন, রাষ্ট্রের তিন বিভাগ। সংবিধান অনুসারে, বিচার বিভাগ হচ্ছে সংবিধানের অভিভাবক। সেই অভিভাবককে নিয়ে প্রধানমন্ত্রীর অভিমান দুঃখজনক। প্রধানমন্ত্রীকে আহ্বান জানাচ্ছি, অভিমান ভুলে বিচার বিভাগ রক্ষায় এগিয়ে আসুন।

তিনি তার বক্তব্যে আরো বলেন, সভাপতির বক্তব্যের পর আইনজীবী সমিতির নামে কারো কিছু বলার এখতিয়ার নেই। যদি কেউ এরকম কিছু বলেন, তবে তা ব্যক্তিগত। কেউ এমন চেষ্টা করলে তা আইনজীবী সমিতির বক্তব্য হবে না।

এর আগে সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, প্রশ্ন এসেছে যে প্রধান বিচারপতি অসুস্থ নন। আইনমন্ত্রী বলেছেন যে উনি অসুস্থ, চিঠি পেয়েছেন।

ওই চিঠি প্রধান বিচারপতির নয় দাবি করে তিনি বলেন, ওই চিঠি আইন মন্ত্রণালয়ের তৈরি করা চিঠি। ২ অক্টোবর অ্যাটর্নি জেনারেল প্রথম জানিয়েছিলেন যে উনি একটি চিঠি পাঠিয়েছেন; উনি কীভাবে জানলেন? রাষ্ট্র জড়িত আছে বলেই উনি জেনেছেন। এজন্য অ্যাটর্নি জেনারেল ও আইনমন্ত্রীর পদত্যাগ করা উচিত।

আলাদাভাবে আয়োজিত সংবাদ সম্মেলনে অজি উল্লাহ বলেন, সমিতির সভাপতি ও সম্পাদক সংবাদ সম্মেলন করে যে বক্তব্য দিয়েছেন, তা দলীয় দৃষ্টিভঙ্গি থেকে দলীয় এজেন্ডা বাস্তবায়নের লক্ষ্যে। আমরা এর সঙ্গে সম্পূর্ণ দ্বিমত পোষণ করছি। প্রধান বিচারপতি বলেছেন যে উনি ছুটি নিয়ে বিদেশ যাচ্ছেন স্বেচ্ছায়। ছুটি শেষে ফিরবেন। বিচারকাজ পরিচালনা করবেন।

তিনি বলেন, ৯৭ অনুচ্ছেদ অনুসারে যাকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব দেয়া হবে, তিনিই প্রশাসনিক ও বিচারিক সব কার্যক্রম পরিচালনা করবেন। সাংবিধানিকভাবে তার এ কাজ পরিচালনায় বাধা নেই। এ নিয়ে সভাপতি-সম্পাদক বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়েছেন।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিচার বিভাগে হস্তক্ষেপ : প্রধান বিচারপতিকে ইমরানের চিঠি
আপিল বিভাগে নিয়োগ পাচ্ছেন ৩ বিচারপতি
গরমে বিচারকাজ অনলাইনে করতে প্রধান বিচারপতির কাছে চিঠি
গরমে ড্রেসকোড পরিবর্তন চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদন
X
Fresh