• ঢাকা রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
logo

প্রযুক্তি খাতে ৫ মাসে দুই লাখ কর্মী ছাঁটাই

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ জুন ২০২৩, ১০:৩৫
প্রযুক্তি কোম্পানি
প্রতীকী ছবি

বিশ্বের বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলোতে চলতি বছরের প্রথম পাঁচ মাসে দুই লাখ কর্মী ছাঁটাই হয়েছে। উচ্চ সুদহার, আয় কমে যাওয়া ও বৈশ্বিক মন্দা পরিস্থিতিতে এমন পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানগুলো।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কর্মী ছাঁটাইয়ের তথ্য সংরক্ষণ করছে লেঅফস ডট এফওয়াইআই নামের একটি স্টার্টআপ। তারা বলছে, চলতি বছরের প্রথম পাঁচ মাসে ৭৪৯টি প্রযুক্তি প্রতিষ্ঠান থেকে ২ লাখ ২ হাজার ৩৯৯ জন কর্মী চাকরি হারিয়েছেন। এই সংখ্যা গতবছরের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণ বেশি।

বেশির ভাগ কর্মী ছাঁটাই হয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো থেকে। এর মধ্যে রয়েছে গুগল, ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা, আমাজন ও মাইক্রোসফটের মতো বড় বড় প্রতিষ্ঠান। এ ছাড়া কানাডিয়ান ই-কমার্স প্রতিষ্ঠান শপিফাইও বড় অঙ্কের কর্মী ছাঁটাই করেছে।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কর্মী ছাঁটাইয়ের নানা কারণ থাকতে পারে। তবে সাধারণ কিছু কারণের মধ্যে রয়েছে-সংস্থার পুনর্গঠন, ব্যয় কমানো, নতুন কোনো ক্ষেত্র উন্মোচনের জন্য অর্থের পুনঃবণ্টন, কোম্পানির কৌশল পরিবর্তন, মূল্যস্ফীতি, অর্থনৈতিক মন্দা ও করোনা মহামারির প্রভাব। এ ছাড়া ডিজিটাল বিজ্ঞাপনদাতাদের ব্যয় হ্রাস এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে ভোক্তাদের ব্যয় নিয়ন্ত্রণকেও কর্মী ছাঁটাইয়ের কারণ বলে মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাকরির নামে ভারতে পাচারের পর নেওয়া হতো কিডনি
বিশ্ব মা দিবসে গুগলের বিশেষ ডুডল
আকিজ গ্রুপে চাকরির সুযোগ, ৩৫ বছরেও আবেদন
পুলিশের ধাওয়ায় ছত্রভঙ্গ চাকরির বয়সসীমা ৩৫ প্রত্যাশীরা, আটক ১০
X
Fresh