• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

আল্লাহর নৈকট্য লাভই কোরবানির উদ্দেশ্য

হাফেজ মাওলানা নাসিরউদ্দিন

  ০১ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৩৩

সারা দুনিয়ার মুসলমানরা কোরবানির প্রস্তুতি নিচ্ছে। এ প্রস্তুতি কি তাকওয়ার সঙ্গে নিচ্ছে, নাকি নাম প্রচার বা মাংস খাওয়ার জন্য। নাম প্রচার বা মাংস খাওয়ার জন্য কোরবানি নয়। বরং কোরবানি হলো তাকওয়া অবলম্বন করা। আল্লাহকে খুশি করা। আল্লাহর নৈকট্য লাভ করার নাম কোরবানি।

পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘(হে নবী) আপনি বলুন নামাজ, আমার কোরবানি ও আমার জীবন-মরণ বিশ্ব প্রতিপালক আল্লাহর জন্যে।’(সুরা আন-আম, আয়াত-১৬২)

সুরা ছফফার ১০২-১০৭ আয়াতে আল্লাহ তাআলা হজরত ইবরাহিম (আ.) কর্তৃক পুত্র হজরত ইসমাইল (আ.) কে কোরবানি দেয়ার ঘটনা উল্লেখ করে বলেন, ‘অতঃপর সে(ইসমাইল) যখন পিতার সঙ্গে চলাফেরা করার বয়সে উপনীত হলো, তখন ইবরাহিম তাকে বললো : হে পুত্র! আমি স্বপ্নে দেখি যে তোমাকে যবেহ করছি, এখন তোমার অভিমত কি? সে বললো(ইসমাইল), হে পিতা! আপনাকে যা আদেশ করা হয়েছে, তাই করুন। আল্লাহ চাহে তো আপনি আমাকে ধৈর্যশীল পাবেন। যখন পিতা-পুত্র উভয়েই আনুগত্য প্রকাশ করলো এবং ইবরাহিম তাকে যবেহ করতে শায়িত করলো। তখন আমি তাকে ডেকে বললাম, হে ইবরাহিম! তুমি তো স্বপ্নকে সত্যে পরিণত করে দেখালে। আমি এভাবেই সৎকর্মীদেরকে প্রতিদান দিয়ে থাকি। নিশ্চয় এটা এক সুস্পষ্ট পরীক্ষা। আমি তার পরিবর্তে দিলাম যবেহ করতে এক মহান জন্তু।

বিশ্বাসীদের আদি পিতা হজরত ইবরাহিম (আ.) এর সুন্নত হিসেবে কোরবানি মুসলমানদের জন্য পালনীয়। যাদের আর্থিক সামর্থ্য আছে, তাদের জন্য কোরবানি তাগিদ দেয়া হয়েছে। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সামর্থ্য থাকা সত্ত্বেও যে ব্যক্তি কোরবানি করলো না সে ঈদগাহের কাছেও যেন না আসে। (ইবনে মাজাহ)

হজরত জায়েদ ইবনে আরকাম (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, একদিন নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে সাহাবায়ে কেরাম আনহুম আজমাইনরা জিজ্ঞাসা করলেন, হে আল্লাহর রসুল! কোরবানি কী? নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জবাব দিলেন তোমাদের পিতা হজরত ইবরাহিম (আ.) এর সুন্নত।

মনে রাখতে হবে আল্লাহর কাছে কোরবানির পশুর রক্ত, মাংস কিছুই পৌঁছায় না, পৌঁছায় তাকওয়া। আসুন আমরা সঠিকভাবে কোরবানি দিয়ে আল্লাহ ও আল্লাহর রসুলকে খুশি করার চেষ্টা করি। তাহলে সার্থক হবো আমাদের ত্যাগ, সার্থক হবে আমাদের ইবাদত। আল্লাহ আমাদের সবাইকে কবুল করুন।(আমিন)

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh