• ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
logo

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২২ প্রাপ্তদের নাম ঘোষণা

শিল্প-সাহিত্য ডেস্ক

  ২৫ জানুয়ারি ২০২৩, ১৭:২২
ছবি : সংগৃহীত


সাহিত্যের বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় প্রতিবছরই দেশের বরেণ্য কবি, লেখক, সাহিত্যিক, নাট্যকার ও সংস্কৃতিজনকে বাংলা একাডেমি পুরস্কার দেওয়া হয়। এ বছর ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২২’-এ ১১টি ক্যাটাগরিতে ১৫ জন এই পুরস্কার পাচ্ছেন।

বুধবার (২৫ জানুয়ারি) বাংলা একাডেমি এক সংবাদ বিজ্ঞপ্তিতে পুরস্কারপ্রাপ্তদের তালিকা প্রকাশ করে। বিজ্ঞপ্তিতে বল হয়, অমর একুশে বইমেলা ২০২৩-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করবেন।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২২ প্রাপ্তরা হলেন— কবিতায় ফারুক মাহমুদ ও তারিক সুজাত, কথাসাহিত্যে তাপস মজুমদার ও পারভেজ হোসেন, প্রবন্ধ বা গবেষণায় মাসুদুজ্জামান, অনুবাদে আলম খোরশেদ, নাটকে মিলন কান্তি দে ও ফরিদ আহমদ দুলাল, শিশুসাহিত্যে ধ্রুব এষ, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় মুহাম্মদ শামসুল হক, বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় সুভাষ সিংহ রায়, বিজ্ঞান, কল্পবিজ্ঞান বা পরিবেশ বিজ্ঞানে মোকারম হোসেন, আত্মজীবনী, স্মৃতিকথা বা ভ্রমণকাহিনিতে ইকতিয়ার চৌধুরী, ফোকলোরে আবদুল খালেক ও মুহম্মদ আবদুল জলিল।



উল্লেখ্য, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ১৯৬০ সালে প্রবর্তিত একটি বাৎসরিক সাহিত্য পুরস্কার। বাংলা সাহিত্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এই পুরস্কার প্রদান করা হয়। ১৯৮৪ সাল পর্যন্ত বিভিন্ন শাখায় বছরে ৯ জনকে এই পুরস্কার প্রদান করা হয়। ১৯৮৬ সাল থেকে বছরে দুজনকে এই পুরস্কার প্রদানের নিয়ম করা হয়। ২০০৯ সাল থেকে চারটি শাখায় পুরস্কার দেওয়া শুরু হয়। তবে ১৯৮৫, ১৯৯৭ এবং ২০০০ সালে এই পুরস্কার দেওয়া হয়নি।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা সাব এডিটরস কাউন্সিল সাহিত্য পুরস্কার পেলেন সোহেল অটল
বইমেলায় ৬০ কোটি টাকার বই বিক্রি
পর্দা নামছে মাসব্যাপী বইমেলার
আরও দুইদিন বাড়লো বইমেলার সময়সীমা
X
Fresh