• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চীনে নয়, আমেরিকায় বানানো হবে অ্যাপল পণ্য : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ জুলাই ২০১৭, ১৭:০৭

মার্কিন বিখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল তাদের অধিকাংশ পণ্যই চীনে তৈরি করে। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির উৎপাদন বাড়ানোর অঙ্গীকার করেছিলেন বহু আগেই। এবার সে লক্ষ্যে অ্যাপলের সঙ্গে আলোচনা করে তিনি প্রতিষ্ঠানটির পণ্য আমেরিকাতেই তৈরির উদ্যোগ নিয়েছেন।

সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নাল-কে দেয়া এক সাক্ষাতকারে ট্রাম্প বলেন, আমেরিকাতে তিনটি নতুন উৎপাদন কারখানা তৈরি করবে অ্যাপল। আর এ বিষয়ে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুকের সঙ্গে তার ফোনে আলাপ হয়েছে।

ট্রাম্প বলেন, আমি কুকের সঙ্গে কথা বলেছি, তিনি তিনটি বড় প্ল্যান্ট তৈরির অঙ্গীকার করেছেন।

গেলো বছর নির্বাচনী প্রচারণাকালে ট্রাম্প দেশে চাকরির সংখ্যা বাড়াতে মার্কিন প্রতিষ্ঠানগুলোকে বারবার দেশেই উৎপাদন বাড়ানোর আহ্বান জানিয়েছেন। তার এই আহ্বানে সাড়া দেয়া প্রতিষ্ঠানগুলোর একটি হল অ্যাপল। বিবিসি’র প্রতিবেদন।

গেলো জানুয়ারিতে বক্তৃতায় ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, আমরা অ্যাপলকে অন্য দেশের পরিবর্তে এ দেশেই তাদের কম্পিউটার বানানো শুরু করাবো।

বর্তমানে অ্যাপলের প্রায় সব পণ্যই চীনে তৈরি করা হয়।

তবে, এর জন্য ডেভেলপার ও নকশাকারীদের মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়োগ দেয় প্রতিষ্ঠানটি। আর কর্নিংয়ের মতো যুক্তরাষ্ট্রভিত্তিক কিছু প্রতিষ্ঠানের কাছ থেকে যন্ত্রাংশও কিনে থাকে এই প্রযুক্তি জায়ান্ট।

এপি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh