• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

কালজয়ী কথাসাহিত্যিক মৈত্রেয়ী দেবীর জন্মদিন আজ

অনলাইন ডেস্ক
  ০১ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪৯
মৈত্রেয়ী দেবী

‘ন হন্যতে’ উপন্যাসের স্রষ্টা মৈত্রেয়ী দেবীর জন্মদিন আজ। ১৯১৪ সালের ১ সেপ্টেম্বর চট্টগ্রামে তার জন্ম। চট্টগ্রাম ছিল তার বাবা সুরেন্দ্রনাথ দাশগুপ্ত’র কর্মস্থল। বাবা ছিলেন একজন দার্শনিক ও প্রাবন্ধিক। মৈত্রেয়ী দেবীর শৈশব কাটে বাবার বাড়ি বরিশাল জেলার আগৈলঝারার গৈলা গ্রামে। আর মায়ের নাম হিমানী মাধুরী রায়।মৈত্রেয়ী দেবী ১৯৯০ সালের ৪ ফেব্রুয়ারি ভারতের কলকাতায় মৃত্যুবরণ করেন।

তার সাহিত্যজীবন শুরু ১৬ বছর বয়সে। তার প্রথম কাব্যগ্রন্থ ‘উদিত’ ১৯৩০ সালে প্রকাশিত হয়। এই বইয়ের ভূমিকা লিখেছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘চিত্তছায়া’।

১৯৩৪ সালে তিনি ড. মনোমোহন সেনের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। মনোমোহন সেন মংপুতে সিনকোনা ফ্যাক্টরির ম্যানেজার ছিলেন ও ম্যালেরিয়া প্রতিরোধী ভেষজ সিনকোনা চাষ নিয়ে গবেষণা করেন।

মৈত্রেয়ী দেবী রবীন্দ্রনাথ ঠাকুরের স্নেহভাজন হওয়ায় তারা মংপুতে থাকাকালে রবীন্দ্রনাথ মৈত্রেয়ীর আমন্ত্রণে ১৯৩৮ সাল থেকে ১৯৪০ সালে চারবার সেখানে উপস্থিত হয়েছিলেন। ১৯৪২ সালে রবীন্দ্রনাথের মংপুতে কাটানো দিনগুলোর স্মৃতি ও তার সঙ্গে আলাপচারিতা নিয়ে লিখেন স্মৃতিকথা ‘মংপুতে রবীন্দ্রনাথ’।

রবীন্দ্রবিষয়ক তার অন্যান্য বইগুলো হচ্ছে ‘স্বর্গের কাছাকাছি’, ‘কবি সার্বভৌম’, ‘রবীন্দ্রনাথ গৃহে ও বিশ্বে’, ‘রবীন্দ্রনাথ : দ্য ম্যান বিহাইন্ড হিজ পোয়েট্রি।’

তার উল্লেখযোগ্য গ্রন্থগুলো হুলো ‘উদিত’ ও ‘চিত্তছায়া’। উপন্যাস ‘ন হন্যতে’। গল্পগ্রন্থ ‘বিধি ও বিধাতা’, ‘এত রক্ত কেন’, ‘ঋগ্বেদের দেবতা ও মানুষ’, ‘হিরণ্ময় পাখি’ ও ‘আদিত্য মারীচ।’

বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহযোগিতার মাধ্যমে স্বাধীনতা অর্জনে ভূমিকার জন্য বাংলাদেশের পক্ষ থেকে ২০১২ সালে ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’ প্রদান করা হয় মৈত্রয়ী দেবীকে। এ ছাড়াও তিনি ভারতের পদ্মশ্রী (১৯৭৭), সাহিত্য আকাদেমি পুরস্কার (১৯৭৬)-এ ভূষিত হন।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh