• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘প্রাণ ভিক্ষা ছাড়া অন্য পথ নেই’

অনলাইন ডেস্ক
  ৩০ আগস্ট ২০১৬, ০৯:৩৫

রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা ছাড়া মীর কাসেম আলীর অন্য কোন পথ বাকি নেই, জানালেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বললেন, তবে মৃত্যুদণ্ড কার্যকর প্রক্রিয়া শুরু করতে কোন বাধা নেই।

মঙ্গলবার আপিল বিভাগে ফাঁসির রায়ের পুনর্বিবেচনা (রিভিউ ) আবেদন খারিজের পর সাংবাদিকদের এ কথা জানান তিনি।

অ্যাটর্নি জেনারেল বলেন, এ রায় নিয়ে আমি উদ্বিগ্ন ছিলাম। রায়ে অত্যন্ত আনন্দিত। স্বস্তি প্রকাশ করছি। সমগ্র জাতির সঙ্গে আমিও সন্তোষ্ট।

মাহবুবে আলম বলেন, মীর কাসেম আলী ডালিম হোটেলে টর্চার সেন্টার তৈরি করেছিলেন। সেখানে মুক্তিযোদ্ধাদের ধরে এনে অমানুষিক নির্যাতন করা হতো।

তিনি জানান, মীর কাসেমকে ফাঁসিতে ঝুলিয়ে রায় কার্যকরে এখন আর কোনো অসুবিধা বা বাধা নেই। তাকে রিভিউ খারিজের বিষয়ে জানানো হবে। তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চাইবেন কিনা তা জানতে চাওয়া হবে। যদি মীর কাসেম প্রাণ ভিক্ষা চান তবে তার আবেদন রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। ক্ষমা করবেন কিনা এটি রাষ্ট্রপতির এখতিয়ার। তবে অতীতে যুদ্ধাপরাধীদের ক্ষমার নজির নেই।

মাহবুবে আলম বলেন, রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা কোন আইনী পদক্ষেপ না। এটি নাগরিক হিসেবে তার অধিকার।

ফাঁসির রায়ের পুনর্বিবেচনা (রিভিউ ) চেয়ে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত মীর কাসেম আলীর আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। এর মধ্য দিয়ে আইনী চূড়ান্ত রায়ে অপেক্ষা শেষ। বহাল থাকে যুদ্ধাপরাধী মীর কাসেমের মৃত্যুদণ্ড।

মঙ্গলবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চে এই রায় দেন।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh