• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালা হালনাগাদ করছে ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ মে ২০২২, ০৯:২৮
ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালা হালনাগাদ করছে ফেসবুক
ছবি : সংগৃহীত

ফেসবুক ব্যবহারকারীরা অ্যাকাউন্টে ঢুকলে একটি ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালা (প্রাইভেসি পলিসি আপডেট) হালনাগাদ সম্পর্কিত বার্তা দেখতে পাচ্ছেন। সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম মেটার পক্ষ থেকে ব্যবহারকারীদের উদ্দেশ্যে নতুন এই নোটিফিকেশন পাঠানো হচ্ছে।

এতে বলা হচ্ছে, ফেসবুক তাদের ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালা হালনাগাদ করছে। এটি আগামী ২৬ জুলাই থেকে কার্যকর হবে। গতকাল থেকে মেটা এই নোটিফিকেশন পাঠানো শুরু করেছে। খবর বিবিসির।

মেটার পক্ষ থেকে বলা হচ্ছে, তারা তাদের ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালা নতুন করে সাজিয়েছে এবং নতুন করে লিখেছে। এতে ফেসবুক ব্যবহারকারীদের জন্য নীতিমালা বুঝতে সহজ হবে।

এ ছাড়াও ফেসবুক কর্তৃপক্ষ ব্যবহারকারীর তথ্য কীভাবে ব্যবহার করতো তা ব্যবহারকারীর কাছে আরও পরিষ্কার হবে। এর আগে ফেসবুকের প্রাইভেসি নীতিমালা নিয়ে নানা সমালোচনা ছিল। এটি ব্যবহারকারীদের জন্য স্বচ্ছ নয়, এমন অভিযোগও ছিল।

বিবিসি বলছে, গ্রাহকের তথ্য ব্যবহার নিয়ে বিভিন্ন দেশের নিয়ন্ত্রক সংস্থার চাপের মুখে পড়তে হয়েছে প্রতিষ্ঠানটির।

মেটা বলছে, ফেসবুক, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার ব্যবহারকারীরা নোটিফিকেশন পেতে শুরু করেছেন; যাতে তাদের প্রাসঙ্গিক গোপনীয়তা নীতি থেকে প্রত্যাশার বিষয় সম্পর্কে নির্দেশনা দেবে এবং ব্যবহারকারী যে অঞ্চলের বাসিন্দা সেখানকার পরিষেবার শর্তাবলী সম্পর্কে জানাবে। তারা আগের নীতিমালার সঙ্গে হালনাগাদ নীতিমালার পার্থক্যও দেখতে পাবেন।

মেটা এবং যারা এর প্ল্যাটফর্মগুলো ব্যবহার করে তাদের কাছ থেকে প্রত্যাশা ব্যাখ্যা করতে পরিষেবার শর্তাবলী হালনাগাদ করছে। এই হালনাগাদ নীতিমালা কেবল ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও অন্য মেটা পরিষেবার ক্ষেত্রে প্রযোজ্য। এটি হোয়াটসঅ্যাপ, ওয়ার্কপ্লেস, ফ্রি বেসিকস, মেসেঞ্জার কিডস ও কোয়েস্ট ডিভাইসের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এসব সেবাগুলোর নিজস্ব প্রাইভেসি নীতিমালা রয়েছে।

যেসব পরিবর্তন আসছে

মেটা বলছে, নীতিমালা হালনাগাদ করে যে পরিবর্তন আনা হয়েছে তাতে তারা আর নতুন উপায়ে ব্যবহারকারী তথ্য সংগ্রহ, ব্যবহার বা বিনিময় করার অনুমতি পাবে না। কীভাবে ব্যবহারকারীর তথ্য প্রক্রিয়াজাত করা হয় তা নিয়ন্ত্রণ করার পদ্ধতিতে দুটি পরিবর্তন আসবে। পোস্ট কে দেখতে পাবে আর কে পাবে না তা নিয়ন্ত্রণ করার জন্য নতুন একটি সেটিংস থাকবে ব্যবহারকারীর নিয়ন্ত্রণে। এ ছাড়া ব্যবহারকারী যেসব বিজ্ঞাপন দেখতে চান তা ব্যবস্থাপনার নতুন উপায় আসবে।

মেটার এক ব্লগ পোস্টে বলা হয়েছে, তাদের তথ্য ব্যবহারের চর্চা এবং নতুন পরিষেবা বিষয়ক তথ্য আরও বিস্তারিত উদাহরণসহ ব্যবহারকারীর তুলে ধরা হবে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে মনের কথা লিখলেও তুলে নিয়ে যায় : মির্জা ফখরুল
ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় শিল্পী সমিতির সদস্যপদ বাতিল করলেন নিপুণ
‘বিজয় অর্জন না করা পর্যন্ত লড়াই চালিয়ে যেতে বলেছিলেন বঙ্গবন্ধু’
ফেসবুককে জুয়ার প্রচারণা বন্ধের আহ্বান বিটিআরসির
X
Fresh