• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইতালির বাংলাদেশ দূতাবাসে নববর্ষ ও রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন

ইতালি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৪ মে ২০২২, ১৫:২১
ইতালির বাংলাদেশ দূতাবাসে নববর্ষ ও রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন
আরটিভি নিউজ

ইতালির বাংলাদেশ দূতাবাসে বাংলা নববর্ষ ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। রোববার (২২ মে) দূতাবাস প্রাঙ্গণে এ উদযাপন করা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রদূতের স্বাগত বক্তব্যের পরে রবীন্দ্রনাথ-নজরুলের জীবন, কর্ম ও দর্শনের ওপর বিশেষজ্ঞ আলোচনা, দূতাবাসের-সদস্য ও শিশু-কিশোরদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রদূত মো. শামীম আহসান বাংলা নববর্ষকে বাঙালির অসাম্প্রদায়িক চেতনার উৎস হিসেবে উল্লেখ করে বলেন, বাঙ্গালি জাতির নিজস্ব পঞ্জিকাবর্ষের প্রথম দিনটি নববর্ষ হিসেবে দেশের সঙ্গে সঙ্গে বিদেশেও বর্ণাঢ্যভাবে উদযাপিত হয়।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর ১৯৭২ সালে বাংলা নববর্ষকে রাষ্ট্রীয়ভাবে উদযাপনের ঘোষণা প্রদান করেন। বর্তমান প্রধানমন্ত্রী বাঙালির ইতিহাস-ঐতিহ্যের সাথে বাংলা নববর্ষ ভাতা প্রবর্তন করেছেন। এ ছাড়া বাংলাদেশে রবীন্দ্র চর্চার বিকাশে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নামেও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে।

রবীন্দ্রনাথ ও নজরুল ইসলামকে বাঙালির জাতীয় জীবনের সাথে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, বাংলা ভাষা ও বাঙালি সংস্কৃতির অন্যতম প্রধান দুই স্তম্ভ এবং বিশ্ব-সাহিত্যের মূল্যবান সম্পদ। ইতালি প্রবাসী বাংলাদেশি ভাইবোনেরাও নববর্ষ এবং রবীন্দ্র ও নজরুল জয়ন্তীর বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে নতুন প্রজন্মের মাঝে বাংলার সংস্কৃতি ছড়িয়ে দেবেন।

2

রোমের লা সাপিয়েঞ্জা বিশ্ববিদ্যালের অধ্যাপক জর্জিও মিলানেত্তি বলেন, সংস্কৃতির বহমানতাকে দেশ-দেশান্তরে ছড়িয়ে দেওয়ার ব্যাপক গুরুত্ব রয়েছে। ইতালি ও বাংলাদেশের সাংস্কৃতিক আদান-প্রদানের মাধ্যমে উভয় দেশের মাঝে সম্পর্কের উষ্ণতা বৃদ্ধি পাবে বলে মত প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশের সাতক্ষীরায় প্রায় ৫০ বছর যাবত ‘ঋশিল্পী’ সংগঠনের সাথে কর্মরত বাংলাদেশি পাসপোর্টধারী ইতালিয়ান দম্পতি ‘ভিনসেজো ফ্যালকোন ও গ্রাজিয়েলা মেলানো’ সশরীরে অংশগ্রহণ করে তাদের আবেগ প্রকাশ করেন।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নববর্ষ উদযাপনে মানতে হবে যেসব বিধিনিষেধ
সৌদি আরবে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
১১ পরিবর্তন নিয়েও জয় ইতালির
পহেলা বৈশাখে ঢাবিতে মানতে হবে যেসব নির্দেশনা
X
Fresh