Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

টিকা কিনতে বড় অংকের আর্থিক সহায়তার আশ্বাস বিশ্বব্যাংকের

করোনাভাইরাসে টিকা কিনতে বাংলাদেশকে বড় অংকের আর্থিক সহায়তার আশ্বাস দিয়েছে বিশ্বব্যাংক। ‘৫ম স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচি’ গ্রহণে বিশ্বব্যাংক প্রায় এক বিলিয়ন ডলার আর্থিক সহযোগিতার আশ্বাস দিয়েছে বলে জানা গেছে।

বুধবার (১১ মে) রাতে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের সদর দপ্তরে সংস্থাটির সঙ্গে দুটি উচ্চপর্যায়ের বৈঠক করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে বিশ্বব্যাংকের উচ্চপর্যায়ের দুই বৈঠকে বাংলাদেশের ‘৪র্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচি’ বাস্তবায়নে অগ্রগতি, ‘৫ম স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি কর্মসূচি’ গ্রহণ, কোভিড মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত কর্মসূচি নিয়ে আলোচনা হয়। এসমং করোনার টিকা কেনায় বাংলাদেশ সরকারের ব্যয় করা অর্থের বিপরীতে ৩৫০ মিলিয়ন ডলারের বেশি রিইম্বার্স করার আশ্বাস দেয় বিশ্বব্যাংক। প্রথম বৈঠকে বিশ্বব্যাংকের হেলথ পপুলেশন ও নিউট্রিশন বিভাগের ভাইস প্রেসিডেন্ট মমতা মূর্তের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল অংশগ্রহণ করে।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই বৈঠকে করোনার টিকা সংগ্রহের জন্য বড় অংকের আর্থিক অনুদান প্রাপ্তির আশ্বাস পাওয়া গেছে। বৈঠকে চলমান চতুর্থ এইচপিএনএসপি বাস্তবায়নের চ্যালেঞ্জসমূহ নিয়ে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়েছে।

এরপর দ্বিতীয় বৈঠকে বিশ্বব্যাংকের ডিরেক্টর জুয়ান পাবলো চলমান কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে বলে উল্লেখ করেন। সভায় পাবলো কোভিড মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং এসব কার্যক্রম বিশ্বের অন্যান্য দেশেরও অনুসরণ করা প্রয়োজন বলে মতামত ব্যক্ত করেন।

জাহিদ মালেক আরও বলেন, কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বের ৫ম সফল দেশ হিসেবে বিশ্ব স্বীকৃতি পেয়েছে। এক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় প্রথম অবস্থানে রয়েছি আমরা। এই সাফল্য গোটা বিশ্বের পাশাপাশি বিশ্বব্যাংকেরও নজর কেড়েছে। একদিনে সোয়া এক কোটি ডোজ টিকা দিয়ে বাংলাদেশ নিজেদের সক্ষমতা তুলে ধরতে সক্ষম হয়েছে। এসব কারণে বিশ্বব্যাংক কোভিডের পরবর্তী ঢেউ মোকাবিলায় বাংলাদেশকে টিকা কেনায় বড় অংকের আর্থিক সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS