• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

পরীক্ষায় নকল করায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৬৭ শিক্ষার্থী বহিষ্কার

আরটিভি নিউজ

  ০৯ মে ২০২২, ১৪:০৭
পরীক্ষায় নকল করায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৬৭ শিক্ষার্থী বহিষ্কার
ফাইল ছবি

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজের ২০২০ সালের অনার্স প্রথম বর্ষের পরীক্ষায় অংশ নেওয়া ৬৭ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রোববার (৯ মে) জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামানের সাক্ষ্য করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শৃঙ্খলা কমিটির সিদ্ধান্তক্রমে ও একাডেমিক কাউন্সিলের অনুমোদন সাপেক্ষে বিভিন্ন কলেজ কেন্দ্রের অধ্যক্ষ-ভারপ্রাপ্ত কর্মকর্তা, কক্ষ পরিদর্শক ও পরিদর্শক-প্রধান পরীক্ষক-পরীক্ষক কর্তৃক বিভিন্ন অভিযোগে অভিযুক্ত এসব পরীক্ষার্থীদের বিরুদ্ধে বিভিন্ন মেয়াদে শাস্তি আরোপ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অপরাধ ধারা ‘ঘ’ অনুযায়ী মোট ২৪ জনকে বহিষ্কার করা হয়েছে। তাদের সংশ্লিষ্ট বছরের পরীক্ষা বাতিল করা হয়েছে। ‘ঙ’ ধারায় মোট ২৬ জনকে বহিষ্কার করা হয়েছে। তাদের সংশ্লিষ্ট বছরের পরীক্ষা বাতিলসহ পরবর্তীসময়ে এক বছর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

এ ছাড়া ‘ছ’ ধারায় মোট তিনজনকে বহিষ্কার করা হয়েছে। তারা সংশ্লিষ্ট বছরের পরীক্ষা বাতিলসহ পরবর্তীসময়ে এক বছর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। এ ছাড়া ‘ঢ’ ধারায় মোট আটজনকে বহিষ্কার করা হয়েছে। তাদের সংশ্লিষ্ট বছরের পরীক্ষা বাতিলসহ পরবর্তীসময়ে দুই বছর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান সোমবার গণমাধ্যমকে বলেন, বিভিন্ন কলেজে আয়োজিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স প্রথম বর্ষের পরীক্ষায় যে সব শিক্ষার্থী অসাধু পথ অবলম্বন (নকল করা) করার চেষ্টা করে ধরা পড়েছে, শিক্ষকরা তাদের বহিষ্কারসহ নানা ধরনের শাস্তি নির্ধারণ করে আমাদের কাছে তাদের উত্তরপত্র পাঠিয়েছে। আমরা সেসব শিক্ষার্থীদের শাস্তি নির্ধারণ করে একটি নির্দেশনা জারি করেছি।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের বহিষ্কার একটি নিয়মিত রুটিন কাজ। যারা অসাধু পথ অবলম্বন করেছে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে সংশ্লিষ্ট কলেজে চিঠি পাঠাই। এর ধারাবাহিকতায় ২০২০ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ৬৭ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। গত ২৮ এপ্রিল এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হলেও তা রোববার সেটি কলেজে পাঠিয়ে দেওয়া হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ
নোবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দেবে ৭ হাজার ৭৬৩ ভর্তিচ্ছু শিক্ষার্থী  
আলিম পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল
বশেমুরবিপ্রবিতে ভার্চ্যুয়ালি ক্লাস, বন্ধ থাকবে সকল পরীক্ষা
X
Fresh