• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইউটিউব থেকে আয় করবেন যেভাবে

অনলাইন ডেস্ক
  ২৭ এপ্রিল ২০২২, ১২:০৪
ইউটিউব থেকে আয় করবেন যেভাবে
ছবি- সংগৃহীত

ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবের জনপ্রিয়তা প্রতিনিয়ত বেড়েই চলছে। এখন এটি শুধু বিনোদন মাধ্যম নয়, ইউটিউব অনেকের আয়ের অন্যতম উৎসও বটে। চলুন জেনে নিই, ইউটিউব থেকে আয় করার ৫টি উপায়-

অ্যাফিলিয়েট লিংক

অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে অন্য কারও পণ্যের প্রচার করা। এতে সেই প্রডাক্ট যত বেশি বিক্রি হবে, আপনার তত বেশি উপার্জন হবে। তাই আপনার ভিডিও ডেসক্রিপশন বক্সে এমন কিছু অনুমোদিত অ্যাফিলিয়েট লিংক যুক্ত করুন, যাতে আয় বাড়ে।

স্পনসর্ড ভিডিও

ইউটিউবারদের অর্থ উপার্জনের সবথেকে জনপ্রিয় উপায় হলো স্পনসর্ড ভিডিও তৈরি করা। বিভিন্ন কোম্পানির জন্য অর্থের বিনিময়ে ভিডিও তৈরি করে নিজের চ্যানেল আপলোড করতে পারেন। এতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকেও টাকা পাবেন, আবার ইউটিউব ভিউ থেকেও টাকা আয় করতে পারবেন।

প্রডাক্ট বিক্রি

ইউটিউব থেকে ভালো আয়-রোজগারের আরেকটি উপায় হলো প্রডাক্ট বিক্রি। আপনার চ্যানেলে বিভিন্ন সামগ্রী বা ব্র্যান্ডিং সম্পর্কিত পণ্য বিক্রির মাধ্যমেও অর্থ উপার্জন করতে পারেন। এ ছাড়াও আপনি লাইভ ইভেন্টেরও আয়োজন করতে পারেন। সেখানে পণ্য বিক্রি করার পাশাপাশি টিকিটের জন্যও চার্জ করতে পারেন।

ভিডিও বিজ্ঞাপনের মাধ্যমে আয়

ইউটিউবার হিসেবে আপনি বিভিন্ন পরিষেবার অ্যাক্সেস পাবেন, যা আপনার ভিডিওগুলো থেকে অর্থ উপার্জন করার সুযোগ দেবে। অংশীদার হিসেবে অর্থ উপার্জনের সবচেয়ে সাধারণ উপায়গুলোর মধ্যে একটি হলো ভিডিও বিজ্ঞাপন। যখন কোনো দর্শক আপনার একটি ভিডিও দেখে এবং সেই ভিডিও চলাকালীন তাকে কোনো একটি পণ্যের বিজ্ঞাপন দেখানো হয়, সেখান থেকে একটা কমিশন চলে যায় আপনার কাছে।

মানসম্মত কনটেন্ট তৈরি

কনটেন্ট ভালো হলে, দর্শক দেখবেই। আর যত বেশি ভিউ হবে, তত বেশি টাকা। তাই ছোট ভিডিও একবারেই তৈরি করবেন না। অন্তত ৩ মিনিট বা তার বেশি সময়ের ভিডিও তৈরি করুন। আর সেই ভিডিওর প্রথম ১ মিনিট এতটাই এনগেজিং এবং আকর্ষণীয় করুন যে, দর্শক যেন আপনার তৈরি করা ওই ভিডিও ছেড়ে না চলে যান। তাতে করে ধীরে ধীরে আপনার ভিউয়ার সংখ্যা বাড়তে থাকবেই। যত ভিউয়ার হবে, ততই ভিডিওর ভিউ বাড়বে, বাড়বে লাইক এবং কমেন্টও। আর এই সব কিছু মিলিয়েই আপনি ইউটিউব থেকে ভালো টাকাও আয় করতে পারবেন।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সমালোচনার ঝড়, ইউটিউব থেকে সরিয়ে নেওয়া হলো ‘রূপান্তর’
ছাদ থেকে লাফ দিয়ে ইউটিউবার তরুণ-তরুণীর আত্মহত্যা
গুজব প্রতিরোধে প্রয়োজনে ফেসবুক-ইউটিউব বন্ধ করবে সরকার
বাংলাদেশকে টার্গেট করে বিদেশি গণমাধ্যমের নকল ইউটিউব চ্যানেল  
X
Fresh