• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সুবিধাবঞ্চিতদের পাশে 'অন্তর কথন'

আরটিভি নিউজ

  ২৪ এপ্রিল ২০২২, ১৬:৪৪

অন্তর কথন একটি অরাজনৈতিক ডিজিটাল প্ল্যাটফর্ম। যা বাংলাদেশি ও বাঙালিদের জীবনদর্শন বিশ্ববাসীর কাছে তুলে ধরবে ছবি, ভিডিও এবং লেখার মাধ্যমে। ‘সুপ্ত মনের দৃপ্ত প্রকাশ’ স্লোগানকে সঙ্গী করে গত কয়েক বছর থেকে ‘অন্তর কথন’-এর কার্যক্রম চলছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি আরও ব্যাপক পরিসরে কার্যক্রম শুরু করেছে। এই প্ল্যাটফর্মের ফেসবুক পেজ ও গ্রুপ, ইউটিউব চ্যানেলের পাশাপাশি একটি মনোজাগতিক ফিচার পোর্টাল রয়েছে।

‘অন্তর কথন’ তাদের ওয়েবসাইট, ইউটিউব এবং ফেসবুক পেজ থেকে অর্জিত আয় অটিজম-আক্রান্ত ব্যক্তি-পরিবারসহ সুবিধাবঞ্চিতদের জন্য ব্যয় করার উদ্দেশ্য নিয়ে কার্যক্রম পরিচালনা করে আসছে।

প্রতিষ্ঠানটির উদ্যোক্তা ও প্রধান নির্বাহী ফারজুল ইসলাম জানান, আমাদের অনেকেরই ইচ্ছে থাকে সামাজের সুবিধাবঞ্চিতদের পাশে দাঁড়ানোর। কিন্তু নানাবিধ কারণে তা অনেক সময় হয়ে ওঠে না। তাই আমরা মানুষের সৃজনশীলতাকে কাজে লাগাতে চাই। এতে ফেসবুক, ইউটিউব এবং ওয়েবসাইট থেকে যেমন আয়ের মাধ্যমে সুবিধাবঞ্চিতদের সহযোগিতা করা যাবে, ঠিক তেমনি অনেকের সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটবে। ফলে উভয়ই উপকৃত হবেন।

সহপ্রতিষ্ঠাতা এস এম হুমায়ুন কবির (নাট্যকার ও নির্মাতা) জানান, আমরা মানুষের জন্য কাজ করতে চাই। অটিজম-আক্রান্ত ব্যক্তি-পরিবারসহ সুবিধাবঞ্চিতদের পাশে দাঁড়াতে পারলে সেটি অন্তর কথন পরিবারের জন্য অনেক আনন্দের হবে। আবার ওই ব্যক্তি-পরিবারের জন্যেও সেটি আশাজাগানিয়া বিষয় হবে এবং তারা কিছুটা হলেও উপকৃত হবেন। সেই আনন্দটুকুই আসলে অন্তর কথন পরিবারের সামনে চলার পাথেয়।

প্রতিষ্ঠানটির উপদেষ্টা খায়রুল বাবুই ( লেখক ও গণমাধ্যমকর্মী ) বলেন, বর্তমানে ডিজিটাল প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে বিশ্বব্যাপী অনেক ধরনের ইতিবাচক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। আমাদের দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর ব্রত নিয়ে যাত্রা শুরু করা ‘অন্তর কথন’ তেমনই একটি মহৎ উদ্যোগ। এ রকম একটি মানবিক উদ্যোগের সঙ্গে যুক্ত থাকতে পেরে আমি আনন্দিত।

অন্তর কথনের সহপ্রতিষ্ঠাতা এবং সার্বিক সহযোগিতায় রয়েছেন রাফিয়া আহমেদ, ইসরাত জাহান জেরিন, লুৎফর রাসেল, মাহবুব মণ্ডল, রেজাউল সরকার রনি, মহসিন সাকিব এবং শাহরিয়ার রবিনসহ অনেকেই।

অন্তর কথনে জীবনের গল্প প্রকাশ, আনন্দ-বেদনা-আবেগ কিংবা সফলতা-ব্যর্থতার অনুভূতি-অনুভব ছড়িয়ে দেওয়ার ব্যবস্থা রয়েছে সবার মাঝে কুড়িয়ে নেওয়ার সুযোগ রয়েছে অন্যেরটাও। এমনকি ছড়া, কবিতা, অণুগল্প, রম্যগল্প এবং ভালোবাসার কথা, অডিও-ভিডিও ধারণ করে পাঠালে, তা প্রকাশ করা হচ্ছে তাদের ডিজিটাল প্ল্যাটফর্মে।

প্রতিষ্ঠানটি তাদের অফিশিয়াল ফেসবুক পেজের মেসেজ বক্স- m.me/ontorkothon এবং মেইল donate@ontorkothon.com -এর মাধ্যমে কনটেন্ট সংগ্রহ করছে।

‘অন্তর কথন’-এর ওয়েবসাইট: www.ontorkothon.com

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অশ্লীলতার অভিযোগে ১৮টি ওটিটি প্ল্যাটফর্ম নিষিদ্ধ
ফিলিস্তিনের বিপক্ষে অপতথ্য ছড়ানো প্রতিরোধে ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করতে হবে : তথ্য প্রতিমন্ত্রী
এবার বাফটা অ্যাওয়ার্ডসে চমক দেখাবেন দীপিকা
বাংলাদেশে টিকটক নিষিদ্ধ নিয়ে যা জানা গেল
X
Fresh